সরকারি হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক পদায়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৭, ১৭:০৪

জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় সরকারি হাসপাতালে পর্যাপ্তসংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসক পদায়ন করে ডেপুটেশনে বদলি বন্ধের ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।

সংসদ ভবনে রবিবার কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, অ্যাডভোকেট মো. রহমত আলী, মো. আ. কুদ্দুস, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি সভায় অংশগ্রহণ করেন।

সভায় নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর পক্ষ থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুকূলে দেয়া প্রতিশ্রুতির ওপর আলোচনা করা হয়। এছাড়াও দক্ষিণ এশীয় স্পিকারদের শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে দেশে তামাকের ব্যবহার নির্মূল করার বিষয়ে প্রদত্ত প্রতিশ্রুতির ওপর আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, ২০১৭-২০১৮ অর্থ বছরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের আওতায় সাত হাজার ৩৬৭ কোটি টাকা ব্যয়ে মোট ৪৫টি প্রকল্প এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় এক হাজার ৬১৯ কোটি টাকা ব্যয়ে ১৫টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে।

সভায় বলা হয়, দেশের সরকারি হাসপাতালগুলোতে পর্যাপ্তসংখ্যক ডাক্তারের পদ থাকলেও মফস্বলে পদের বিপরীতে যথেষ্ট লোকবল নেই। এছাড়া হাসপাতালগুলোর পরিচ্ছন্নতাসহ সার্বিক পরিবেশ মানসম্মত নয় বলে জনগণ তাদের কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হয়। তাই সরকারি হাসপাতালগুলোতে পর্যাপ্তসংখ্যক বিশেষজ্ঞ ডাক্তার নিয়োগ এবং সার্বিক ব্যবস্থাপনার মান বৃদ্ধি করে হাসপাতালে সেবার মান নিশ্চিত করার সুপারিশ করা হয় বৈঠকে। সরকারি হাসপাতালে ডাক্তার পদায়নের ক্ষেত্রে বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বয় সাধন এবং পদায়নকৃত ডাক্তার যাতে নির্দিষ্ট সময়ের পূর্বে ডেপুটেশনে বদলি হতে না পারে তার ব্যবস্থা করার পরামর্শ দেয়া হয়।

তামাকজাত পণ্য থেকে সরকার ১ শতাংশ হারে যে সারচার্জ পেয়ে থাকে তা হাসপাতালগুলোর সেবার মানোন্নয়নে এবং তামাক চাষের পরিবর্তে কৃষক যাতে শবজি চাষে উদ্বুদ্ধ হয় সেজন্য প্রণোদনা দেয়ার পরামর্শ দেয়া হয়।

সভায় কমিউনিটি ক্লিনিকে ঔষধ সরবরাহ ও বিতরণে মনিটরিং ব্যবস্থা জোরদার করে সার্বক্ষণিক ঔষধপ্রাপ্তি নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৮অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :