কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক সড়কের বেহাল দশা

মাসুদ আলম, কুমিল্লা থেকে
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৭, ২২:৫৩

ইটের সূরকিগুলো এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পিচ ঢালাই ওঠে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিটি গর্তের পরিমাণ এক ফুট প্রায়! এতে করে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে ৩৩ কিলোমিটারের পুরো রাস্তাটি। গত কয়েক বছর ধরেই কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের এমন বেহাল অবস্থা। অথচ এটি দেশের একটি গুরুত্বপূর্ণ সড়ক। কারণ এ সড়ক দিয়ে নোয়াখালী, লক্ষ্মীপুরসহ দক্ষিণ আঞ্চলের বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর এবং কুমিল্লাসহ দেশের বিভিন্ন প্রান্তে যাতায়াত করে থাকে।

গত ১০ জুলাই সরেজমিনে গিয়ে দেখা গেছে, কুমিল্লার পদুয়ার বাজার বিশ্বরোড থেকে নোয়াখালীর সোনাইমুড়ি পর্যন্ত রাস্তায় কমপক্ষে তিন শতাধিক ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। কিন্তু দীর্ঘদিন কোনো ধরনের সংস্কার কাজ না হওয়ায় ঝুঁকি নিয়ে চলছে গণপরিবহনসহ অন্যান্য যানবাহন। ভাঙা রাস্তায় চলাচলের কারণে যাত্রীদের কোমর ভাঙার উপক্রম হয়। বিশেষ করে কুমিল্লা পদুয়ার বাজার বিশ্বরোড তেলের পাম্পের সামনের অংশ, বাগমারা বাজার, আলীশ্বর বাজার, লাকসাম জংশন, খিলাবাজার, নাথেরপেটুয়া বাজার, বিপুলাশার এবং নোয়াখালীর সোনাইমুড়িসহ বেশ কয়েকটি জায়গায় সবচেয়ে নাজুক অবস্থা বিরাজ করছে। কারণ এসব জায়গার গর্তগুলো বেশি ঝুঁকিপূর্ণ বলে জানান গাড়ি চালক ও যাত্রীরা।

এর মধ্যে সামান্য বৃষ্টি আসলেই জনদুর্ভোগ চরম আকার ধারণ করে বলে তারা জানান। কারণ গর্তগুলো বড় হওয়ায় এবং পিচ ঢালাই ওঠে যাওয়ায় বৃষ্টির পানি আটকে বড় ধরনের জলবদ্ধতার সৃষ্টি হয়। তখন এই চিত্র দেখলে যে কেউ এটিকে রাস্তা না মনে করে খাল বা ডোবা নালা মনে করতে পারে। এতে প্রায়ই ভারী যানবাহন দেবে ও বিকল হয়ে অসহনীয় যানজটের সৃষ্টি করে।

কুমিল্লা থেকে লক্ষ্মীপুরগামী উপকূল বাসের চালক শফিকুর রহমান ও আনোয়ার হোসেন ক্ষোভ প্রকাশ করে ঢাকাটাইমসকে বলেন, এ রাস্তাটি গত কয়েক বছর ধরেই এমন বেহাল অবস্থায় চললেও এটি সংস্কারে স্থায়ী কোনো উদ্যোগ নেই। এ কারণে বর্তমানে এ রাস্তা দিয়ে গাড়ি চালানো কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে বড় বড় খাদগুলোতে আটকে পড়ার কারণে অনেক সময় গাড়ি বিকল হয়ে যায়। তখন যাত্রীরা আমাদের সাথে খারাপ ব্যবহার করে থাকে। তাই এ রাস্তাটি পরিকল্পিত ভাবে সংস্কার করা সময়ের দাবি।

নিয়মিত যাতায়াতকারী কুমিল্লা সিসিএন কলেজের ছাত্র আহম্মেদ সূফি বলেন, রাস্তার অবস্থা নাজুক হওয়ায় নির্দিষ্ট সময়ে গন্তব্যে যাওয়া কঠিন হয়ে পড়ে। কিন্তু এ বিষয়ে যেন কারো কোনো মাথা ব্যথা নেই।

কুমিল্লা জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজী মোতাহার হোসেন বলেন, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে রাস্তাটি সংস্কারের পর এ যাবত বড় ধরনের কোন উন্নয়ন কাজ হয়নি। তবে বর্ষা আসলে জোড়াতালি সংস্কার কাজ করা হয়। যা জনদুর্ভোগ আরো বাড়িয়ে দেয়।

রাস্তাটির নাজুক পরিস্থিতির কথা স্বীকার করে কুমিল্লা জেলা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাইফউদ্দিন ঢাকাটাইমসকে বলেন, বিভিন্ন সীমাবদ্ধতার কারণে রাস্তাটি সংস্কার করা হয়নি। তবে আগামী ৬-৭ মাসের মধ্যে কুমিল্লা থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত চারলেন রাস্তার উন্নয়ন কাজ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

(ঢাকাটাইমস/০৮অক্টোবর/এমএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :