বিশ্বের কিছু প্রাচীন বিশ্ববিদ্যালয়

আউয়াল খাঁন, ঢাকাটাইমস
| আপডেট : ১০ অক্টোবর ২০১৭, ১১:২৮ | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৭, ০৮:১১

একাডেমিক শিক্ষার প্রাণকেন্দ্র বিশ্ববিদ্যালয়। এখান থেকে বিচ্ছুরিত হয় জ্ঞানের বহুমুখী আলো। জ্ঞানের আধার খ্যাত বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় যাওয়ার স্বপ্ন থাকে প্রতিটি মানুষের। তবে খ্যাতিমান ও প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আকর্ষণ বরাবরই বেশি থাকে শিক্ষার্থীদের। এখানে পাঠকদের জন্য প্রাচীন কিছু বিশ্ববিদ্যালয়ের পরিচিতি তুলে ধরা হলো:

আল-কারাওইন বিশ্ববিদ্যালয় (৮৫৯ খ্রিস্টাব্দ): মরক্কোর ‘ফেস’ নামক স্থানে ৮৫৯ সালে প্রতিষ্ঠিত পৃথিবীর সর্বপ্রথম বিশ্ববিদ্যায়ল আল-কারাওইন বিশ্ববিদ্যালয়। মুসলিম বিশ্বে নেতৃত্বদানকারী অন্যতম একটি আধ্যাত্মিক ও শিক্ষাবিষয়ক কেন্দ্র ছিল এই বিশ্ববিদ্যালয়টি। ফাতিমা আল-ফিহরি নামের এক মুসলিম নারী এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। মধ্যপ্রাচ্যে আল-কারাওইন বিশ্ববিদ্যালয়টিই সর্বপ্রথম মুসলিম বিশ্ব ও ইউরোপের মধ্যে সাংস্কৃতিক ও প্রাতিষ্ঠানিক সম্পর্ক স্থাপন করে। মানচিত্রকার মোহাম্মদ আল ইদ্রিসী এখানেই পড়ালেখা করেন। রেনেসাঁর সময়ে তাঁর মানচিত্রের ওপর ভিত্তি করেই ইউরোপিয়ানরা তাদের গবেষণায় অনেকটা সহায়তা পেয়েছিলেন।

আল-আজহার বিশ্ববিদ্যালয় (৯৭২ খ্রিস্টাব্দ): মিসরের কায়রোতে ৯৭২ খ্রিস্টাব্দে 'আল-আজহার বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। ইসলামি শিক্ষার উদ্দেশ্য নিয়ে ফাতেমীয় বংশের লোকেরা ৯৭২ সালে বিশ্ববিদ্যায়টি প্রতিষ্ঠিত করেন। কোরআন এবং বিস্তারিতভাবে ইসলামি আইন শিক্ষার পাশাপাশি এতে অন্তর্ভুক্ত রয়েছে যুক্তিবিদ্যা, ব্যাকরণ, অলঙ্কারশাস্ত্র। বর্তমানে এটি আরবি সাহিত্য ও ইসলামিক স্টাডিজ পাঠের জন্য বিশ্বের প্রধান কেন্দ্র। এটা মিসরের প্রাচীনতম ডিগ্রি গ্রান্টিং বিশ্ববিদ্যালয়। ১৯৬১ সালে ধর্মীয় বিষয়ের পাশাপাশি সাধারণ বিষয়ও এর পাঠ্যক্রমে যোগ করা হয়।

আল নিজামিয়া (১০৬৫ খ্রিস্টাব্দ): ১০৬৫ সালে আল নিজামিয়া অব বাগদাদ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিখ্যাত দার্শনিক-ধর্মসাধক ও জনপ্রিয় আওলিয়া হিসেবে খ্যাতি লাভ করা খাজা নিজাম আল মুলক ছিলেন এর প্রতিষ্ঠাতা।

ইউনিভার্সিটি অফ বলোগনা (১০৮৮ খ্রিস্টাব্দ): পশ্চিমা বিশ্বের প্রথম বড় শিক্ষা প্রতিষ্ঠান ইতালির ইউনিভার্সিটি অফ বলোগনা। যা এখনো অত্যন্ত সুনামের সাথে চালু রয়েছে। ২৩টি স্কুলের অধীনে প্রায় ৮৫ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করে এ বিশ্ববিদ্যালয়ে। দেশের ভিতর ‘ইমোলা, রাভিনা, ফোরলি, চেজনা এবং রিমিনি এবং দেশের বাইরে আর্জেন্টিনার রাজধানী রুয়েন্স আয়ারস’ এ ইউনিভার্সিটি অফ বলোগনার শাখা রয়েছে।

ইউনিভার্সিটি অফ প্যারিস (১০৯৬ খ্রিস্টাব্দ): ইউনিভার্সিটি অফ প্যারিসের প্রতিষ্ঠাকাল সম্পর্কে সঠিক তথ্য পাওয়া না গেলেও আনুমানিক ১০৯৬ সালে ফ্রান্সে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে বলে ধারণা করা হয়। তবে বর্তমানে ইউনিভার্সিটি অফ প্যারিসের নাম বদলে ‘কলেজ ডি সার্বোন’ নামে পরিচালিত হচ্ছে। চারটি প্রধান বিভাগের অধীনে (আর্টস, মেডিসিন, আইন এবং ধর্ম শিক্ষা) আগের মতোই সরাসরি চার্চের নির্দেশ মেনে এই বিশ্ববিদ্যালয়টি পাঠ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (১০৯৬ খ্রিস্টাব্দ): ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১০৯৬ সালে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও ১১৬৭ সাল থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়। ৩৯টি কলেজ এবং সাতটি স্থায়ী বেসরকারি হলের সমন্বয়ে ইংল্যান্ডের প্রথম বিশ্ববিদ্যালয়টি গঠিত হয়। বর্তমানে এখানে ১৪০টি দেশের ২২ হাজারেরও বেশি শিক্ষার্থী রয়েছে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় (১২০৯ খ্রিস্টাব্দ): বর্তমানে পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম হলো ইংল্যান্ডের দ্বিতীয় প্রাচীনতম ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতি ক্ষুণ্ন হয়ে ১২০৯ খ্রিস্টাব্দে শহরের লোকেরা প্রতিষ্ঠা এটি করেন। ৩১টি কলেজ, ১০০টি ডিপার্টমেন্ট এবং ছয়টি স্কুল নিয়ে চলছে বিশ্ববিদ্যালয়টি।

ইউনিভার্সিটি অব সালামানকা (১২১৮ খ্রিস্টাব্দ): লিওনিজ রাজা আলফানসো কল্যাণে ১২১৮ খ্রিস্টাব্দে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। তবে ১২২৫ খ্রিস্টাব্দে আনুষ্ঠানিক সরকারি স্বীকৃতি পায়। স্প্যানিশ ভাষা শেখার উপযুক্ত স্থান হিসেবে।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :