১৩তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের নিয়োগ আটকা মামলায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৭, ১৮:৪০

শিক্ষক নিবন্ধন পরীক্ষার ১২তম ব্যাচের করা মামলায় কোর্টের স্থগিতাদেশের কারণে ১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া আটকে আছে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের বোরাক টাওয়ারে এনটিআরসিএ কার‌্যালয়ের সামনে আন্দোলনরত নিয়োগপ্রত্যাশীদের পাঁচ সদস্যের প্রতিনিধিদলকে সংস্থাটির সভাকক্ষে ডেকে নিয়ে এ কথা জানানো হয়।

মঙ্গলবার সকাল থেকে এনটিআরসিএ অফিসের সামনে অবস্থান ধর্মঘট পালন করছে ১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ সহস্রাধিক নিয়োগপ্রত্যাশী।

আন্দোলনে অংশ নেয়া কয়েকজন নিয়োগপ্রত্যাশী জানান, নতুন বিধান অনুযায়ী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এন্ট্রি লেভেলে শিক্ষক পদে নিয়োগের প্রার্থী বাছাইয়ের দায়িত্ব এনটিআরসিএর। পিএসসির আদলে ত্রয়োদশ নিবন্ধন পরীক্ষা ও ফল প্রকাশ হয়েছে কয়েক মাস আগে। কিন্তু চূড়ান্তভাবে উত্তীর্ণদের নিয়োগের জন্য সুপারিশ করে পদ শূন্য থাকা প্রতিষ্ঠানে না পাঠিয়ে কর্তৃপক্ষ কালক্ষেপণ করছে বলে অভিযোগ করেন তারা।

বিক্ষোভকারীদের মুখপাত্র আরিফ বলেন, ‘এখন এনটিআরসিএ বলছে আগের ব্যাচ (১২) মামলা করায় আদালত ১৩তম ব্যাচের নিয়োগ স্থগিত করেছে। মামলা করেছে আগের ব্যাচ, তাহলে আমাদেরটা কেন স্থগিত রাখা হবে। আমরা তো দয়া চাচ্ছি না, আমাদের যোগ্যতার বলে আমরা নিয়োগ চাচ্ছি। আমাদের আবেদনের টাকাও তো তাদের ব্যাংকে জমা পড়ে আছে।’

১৪তম ব্যাচের কাজ শুরু হওয়ার কথা উল্লেখ করে ফারুক বলেন, ‘আমাদেরটা সমাধান না হওয়া পর্যন্ত তারা কীভাবে ১৪তম ব্যাচের কাজ শুরু করে? এভাবে কেন শিক্ষক নিয়োগপ্রত্যাশীদের জট বাঁধিয়ে দিচ্ছে।’

বেলা একটার দিকে ঘটনাস্থলে উপস্থিত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার জন্য এনটিআরসিএ কার্যালয়ে যান। পরে এনটিআরসির বক্তব্য পাওয়ার পর পুলিশের পক্ষ থেকে আদালতের মাধ্যমে বিষয়টি সুরাহা করার জন্য ব্যবস্থা নিতে বলা হয়।

বাইরে থাকা আন্দোলনকারীদের কাছে বিষয়টি উপস্থাপন করা হলে তারা তো মানতে অপারগতা প্রকাশ করেন। ‘আমরা মামলা করিনি, আমাদের কেন আদালতের সহায়তা নিতে হবে? এনটিআরসিএর পরীক্ষায় যোগ্যতা অর্জনের পর কেন আদালতে যেতে হবে?’ এমন প্রশ্ন রেখে স্বরাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর মাধ্যমে বিষয়টির সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলনকারীরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আন্দোলনকারীদের অবস্থান ধর্মঘট সমাপ্ত করে রাস্তা ছেড়ে দেয়ার আহ্বান জানিয়ে সাড়া না পেয়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার প্রস্তুতি নেয়।

পরে পুলিশ জলকামান ও সাঁজোয়া গাড়ি নিয়ে আন্দোলনকারীদের অবস্থানের দিকে এগিয়ে গেলে তারা রাস্তা থেকে সরে যান।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এএকে/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :