৪২ উদ্যোগ পেল বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৭, ১৮:৫৪

তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবনী আইডিয়া ও সেবার জন্য ১৭ টি ক্যাটাগরিতে ৪২টি উদ্যোগকে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস প্রদান করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর কাকরাইলের আইডিইবি মিলনায়তনে দেশের সম্ভাবনাময় ও উদ্ভাবনী ৪২টি প্রকল্পের প্রধানদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক।

এসময় পলক বলেন, আগামীর ডিজিটাল বাংলাদেশের সাফল্য নির্ভর করছে বেসিসের সদস্যবৃন্দের সাফল্যের উপর। গত ৩০ বছরে সরকারের সহযোগিতার কারণেই আমাদের গার্মেন্টস সেক্টর সর্বোচ্চ খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। তেমনইভাবে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় আইসিটি উপদেষ্টাসহ সরকারের সহযোগিতার মাধ্যমে বেসিস ও তথ্যপ্রযুক্তি খাত অনন্য উচ্চতায় যাবে। সেই লক্ষ্য নিয়েই বেসিস ও আমরা একাত্মভাবে কাজ করছি

পলক আরও বলেন, আমরা প্রথম ও দ্বিতীয় শিল্প বিপ্লবে অংশ নিতে পারিনি। কিন্তু তৃতীয় শিল্পবিপ্লব ইন্টারনেটের সাথে যুক্ত হতে পেরেছি। পরবর্তী শিল্পবিপ্লবেও অংশ নেয়ার জন্য আমাদের প্রতিষ্ঠানগুলো কাজ করতে শুরু করেছে। এআর, ভিআর, ইন্টারনেট অব থিংসসহ পরবর্তী নানা প্রযুক্তির খাতে আমাদের বড় সম্ভাবনা রয়েছে। তাই সেই শিল্পবিপ্লবের সাথে আমাদের ৮০ শতাংশ তরুণকে সম্পৃক্ত করতে কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, আজকের এই প্রতিযোগিতায় যারা ভালো করেছে তাদের মানোন্নয়নে আমাদের বিভিন্ন প্রকল্পে সম্পৃক্ত করবো। তাদের দক্ষতা উন্নয়ন, মেন্টরিং, বিনিয়োগে বেসিসকে সাথে নিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে।

আগামী ডিসেম্বরে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস বেসিস ও আইসিটি ডিভিশন যৌথভাবে আয়োজন করছে। সবাইকে সেই আয়োজনে অংশ নেয়ার জন্য আহ্বান জানান তিনি।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিসের সহ-সভাপতি ও বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর আহ্বায়ক এম রাশিদুল হাসান,লিডসফট বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ আবদুল আজিজ।

অনুষ্ঠানে আসন্ন অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৭ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি জনাব রাসেল টি আহমেদ।

বেসিসের সহ-সভাপতি ও বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর আহ্বায়ক এম রাশিদুল হাসান জানান, প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় ১৭টি ক্যাটাগরিতে মোট ৩৬৫টি প্রকল্প জমা পড়ে। সেখান থেকে অভিজ্ঞ বিচারকরা ১৮১টি প্রকল্প চূড়ান্ত বাছাই পর্বের জন্য মনোনীত করেন। প্রায় ৪০ জন বিচারক সংশ্লিষ্টদের প্রেজেন্টেশন ও যাবতীয় ডকুমেন্টেশন পর্যালোচনার মাধ্যমে ৪২টি প্রকল্প বিজয়ী নির্বাচন করেছেন। এই প্রতিযোগিতার সেবা প্রকল্পগুলো সরাসরি অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশগ্রহণের সুযোগ পাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসিসের পরিচালক উত্তম কুমার পাল, সোনিয়া বশির কবির, প্রতিযোগিতার বিচারকবৃন্দ, বেসিসের সাবেক সভাপতি ও নির্বাহী কমিটির সদস্যবৃন্দ, উপদেষ্টাবৃন্দ, বেসিসের স্থায়ী কমিটির নেতৃবৃন্দ ও বেসিস সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

এবারের বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস এর পৃষ্ঠপোষকতায় ছিলো বেসিস সদস্য কোম্পানি লিডসফট বাংলাদেশ লিমিটেড।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা