গাইবান্ধায় ঝরেপড়া শিক্ষার্থীদের প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট বিতরণ

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৭, ২০:৪২

গাইবান্ধার সাঘাটায় ঝরেপড়া শিক্ষার্থীদের (প্রি-ভোকেশনাল দক্ষতা উন্নয়নে) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রিচিং আউট-অব-স্কুল চিলড্রেন (রস্ক) প্রকল্পের আওতায় তিন মাসব্যাপী প্রশিক্ষণ শেষে ১০০ প্রশিক্ষণার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়েছে। এছাড়া একই সঙ্গে সাঘাটার যুগিপাড়া গ্রামে আরও একটি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হয়।

মঙ্গলবার দুপুরে সাঘাটা উপজেলার বোনারপাড়ায় প্রশিক্ষণার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেন রিচিং আউট-অব-স্কুল চিলড্রেন (রস্ক) দ্বিতীয় পর্যায় প্রকল্প উপ-পরিচালক (উপ-সচিব) শাহাদাত হোসেন। এসময় সাঘাটা উপজেলা নির্বাহী অফিসার উজ্জল কুমার ঘোষ, সিপিডির নির্বাহী পরিচালক মোসলেমা বারী, সাঘাটা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আজিজুল ইসলাম, পিভিটি প্রোগ্রাম সুপারভাইজার রফিকুল ইসলাম, পিসি ফরহাদ হোসেন ও সিপিডি ফোকাল পার্সন রুমানা কাদের উপস্থিত ছিলেন।

গাইবান্ধার সাঘাটা উপজেলার ঝড়ে পড়া শিক্ষার্থী (১৫ থেকে ২৩ বছর) এমন ১০০ শিক্ষার্থী মোবাইল ফোন সার্ভিসিং, ইলেট্রিক হাউজ ওয়ারিং, গার্মেন্টস মেশিন অপারেশন ও মোটর মেকানিক্যালে চারটি ট্রেডে তিন মাস প্রশিক্ষণ গ্রহণ করে।

সমাজের পিছিয়ে পড়া ও ঝড়ে পড়া শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল করতে বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রিচিং আউট-অব-স্কুল চিলড্রেন (রস্ক) দ্বিতীয় পর্যায় প্রকল্পের আওতায় দ্য সেভ চিলড্রেনের কারিগরি সহযোগিতায় কমিউনিটি পার্টিসিপেশন ডেভেলপমেন্ট (সিপিডি) প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে।

কমিউনিটি পার্টিসিপেশন ডেভেলপমেন্ট সিপিডির প্রজেক্ট কো-অর্ডিনেটর (পিসি) মো. সিরাজ উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘দক্ষ ট্রেইনার দিয়ে চারটি ট্রেডে ১০০ জনকে তিন মাস প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণে প্রত্যেকে টিফিন ভাতা ও যাতায়াতসহ আট হাজার টাকা পান। ইতোমধ্যে প্রশিক্ষণ নিয়ে ৬০ জন দেশের বিভিন্ন কোম্পানিতে চাকরি করছেন। এছাড়া যুগিপাড়ার কেন্দ্রেও ১০০ জনকে প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন কোম্পানি চাকরির সুযোগ করে দেয়া হবে। তবে কেউ চাকরি না করলেও প্রশিক্ষণ কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হয়ে জীবিকা নির্বাহ করতে পারবে।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :