ভোলায় নৌকা ও জালসহ ছয় জেলে আটক

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৭, ১৮:২০

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা নদীতে ইলিশ মাছ শিকারের অপরাধে ৪৫হাজার মিটার জাল ও পাঁচটি ইঞ্জিন চালিত মাছ ধরার নৌকাসহ ছয় জেলেকে আটক করেছে কোস্টগার্ড।

বুধবার মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে এদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে পাঁচজনকে এক বছর করে জেল ও বাকি এক জনকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার দুপুরে কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডারের পক্ষে লে. কমান্ডার বিএন ডিকসন চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মা-ইলিশ রক্ষা অভিযানের অংশ হিসেবে সিজি বেইস ভোলার দুইটি অপারেশন দল সদর উপজেলার মেঘনা নদীর ইলিশাঘাট ও ভেদুরিয়া এলাকায় অভিযান চালিয়ে তিনটি ইঞ্জিন চালিত কাঠের নৌকাসহ দুই জেলে, পাঁচ হাজার মিটার কারেন্ট জাল ও ১০ কেজি ইলিশ মাছ জব্দ করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এক জেলেকে এক বছর কারাদ- ও এক জনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। আটককৃত কাঠের নৌকা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়। মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে জাল পুড়িয়ে ফেলা হয় এবং ইলিশ মাছ গরিব ও এতিমদের মাঝে বিতরণ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সিজি স্টেশন তজুমদ্দিন ও আউটপোস্ট লালমোহন পৃথক অভিযান চালিয়ে দুইটি ইঞ্জিন চালিত কাঠের নৌকা, ১৬ হাজার মিটার কারেন্ট জাল, ২৪ হাজার মিটার সুতার জাল ও ৫০ কেজি ইলিশ মাছসহ ৪ জেলেকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটককৃত প্রত্যেক জেলেকে এক বছর করে কারাদন্ড প্রদান করে।

ইঞ্জিন চালিত কাঠের নৌকা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়। জাল আগুনে পুড়িয়ে ধ্বংস ও ইলিশ মাছ গরীব-এতিমদের মাঝে বিতরণ করা হয়। মৎস্য সম্পদ রক্ষায় কোস্টগার্ডের এ অভিযান চলমান আছে এবং ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে জানায় কোস্টগার্ড।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :