আওয়ামী লীগ মনে হয় মেসির মতই হ্যাট্রিক করবে

শেখ আদনান ফাহাদ
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৭, ২০:৪০

লিওনেল মেসি নিশ্চয় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে চেনেন না। কিন্তু মির্জা ফখরুল ক্ষমতাসীন আওয়ামী লীগকে মেসির সাথে তুলনা করে এক মজাদার আলোচনার জন্ম দিয়েছেন। আওয়ামী লীগ ও সরকার মেসির মত খেলছে বলে অদ্ভুত এক মন্তব্য করেছেন ফখরুল। রাজনৈতিক ভাবে আওয়ামী লীগ ও সরকারকে হিউমিলিয়েট করতে গিয়ে মির্জা ফখরুল বেশ ধরা খেয়েছেন বলেই মনে হচ্ছে। মেসি যে বাঁচামরার লড়াইয়ে অসাধারণ এক হ্যাট্রিক করে বসবেন, সেটি মনে হয় ফখরুলের রাজনৈতিক মগজ ভাবতেই পারেনি।

খাদের কিনারায় থাকা আর্জেন্টিনাকে বলতে গেলে একাই বাঁচিয়ে দিয়েছেন লিওনেল মেসি। ইকুয়েডরকে তাদের দেশেই ৩-১ গোলে হারিয়ে দিয়ে মেসি শুধু নিজের অসাধারণত্বই প্রমাণ করলেন না, নিজ দেশ আর্জেন্টিনাকেও বিশ্বকাপে নিয়ে গেছেন। অথচ সবাই প্রায় ধরেই নিয়েছিল যে আর্জেন্টিনা এবার বিশ্বকাপ খেলবে না। ব্রাজিল ভক্তরা আর্জেন্টিনার হতাশ ভক্তকুলকে খোঁচা দিতে হেন কোনো পথ নেই অবলম্বন করেনি। আর্জেন্টিনার জন্য ডিজিটাল দোয়া মাহফিলের আয়োজন পর্যন্ত করেছেন দুষ্টু ব্রাজিল ভক্তরা। 

রাজনীতিবিদরা নিজেদের বক্তব্যে চটুল কথা বলতে গিয়ে অনেক সময় এমন সব উপমা বা উদাহরণ নিয়ে আসেন, যার প্রতিক্রিয়া কী হতে পারে সেটি হয়ত তারা ভাবেন না। মির্জা ফখরুল হয়ত ভেবেছিলেন, মেসি আর্জেন্টিনার হাল ধরতে পারবেন না, আর্জেন্টিনাও বিশ্বকাপে যেতে ব্যর্থ হবে। সকল জল্পনা, কল্পনার অবসান ঘটিয়ে মেসি নিজের নামের প্রতি সুনাম করেছেন। আর্জেন্টিনাও ভয়ানক ব্যর্থতার কলঙ্ক থেকে বেঁচে গেছে।

মঙ্গলবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় ফখরুল বলেন, ‘ওরা জানে যদি নির্বাচন হয় নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষভাবে, আমাদের বাংলাদেশের সব মানুষ যদি ভোট দিতে যায় তাহলে কোনোমতেই রাষ্ট্রক্ষমতায় ফিরে আসতে পারবে না। পারবে না বলেই তারা সেই নির্বাচন সেইভাবে হতে দিতে চায় না। ক্যারিক্যাচার, কারুকার্য- ফুটবল খেলায় দেখেন তো আপনারা। সেখানে সেন্টার ফরোয়ার্ড সেই মেসির মতো, ড্রিবলিং করে বলকে কাটিয়ে কাটিয়ে নিয়ে যায়, এরা হচ্ছে সেই ড্রিবলিং করে করে বল নিয়ে খালি মাঠে গোল দিতে চাচ্ছে’।

ফখরুল হয়ত বোঝাতে চেয়েছিলেন যে, মেসি যেমন দারুণ ড্রিবলিং করে শেষ পর্যন্ত আর্জেন্টিনার হয়ে দরকারি গোল করতে পারেন না, আওয়ামী লীগও সামনের নির্বাচনে মেসির মত গোল করতে ব্যর্থ হবে। দলীয় নেতা-কর্মীদের চাঙ্গা করতে ফখরুল হয়ত একটু চটকদার কথা বলে হিরো হতে চেয়েছিলেন। কিন্তু মেসি নিজেই যে ফখরুলকে ব্যর্থ করে দিয়ে তাকে হাসি-তামাশার কেন্দ্রে পরিণত করবেন সেটি হয়ত ভাবেননি তিনি।

গত আট বছরে আওয়ামী লীগ দল হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে অনেক সাফল্য অর্জন করেছে। কাউন্সিল করে আওয়ামী লীগ এখন এক ঝাঁক নতুন নেতৃত্বের কঠোর পরিশ্রমে নতুন করে সংঘবদ্ধ। শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সরকার দারুণ সব সাফল্য অর্জন করে চলেছে। সর্বশেষ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে শেখ হাসিনা চরমবিরোধী অনেক মানুষেরও হৃদয় জয় করে নিয়েছেন। রাজনীতিবিদ হিসেবে শেখ হাসিনা নিজ দল এবং সরকার থেকেও অনেক বেশি জনপ্রিয়, সেটা নানা জরিপে প্রমাণিত হয়েছে। দেশের মানুষের মাথাপিছু আয় বাড়ছে। প্রবৃদ্ধির হার সাতের কাছাকাছি থাকছে। দারিদ্র কমছে প্রতিনিয়ত। দ্রব্য মূল্যের দাম আকস্মিক বৃদ্ধি পেলেও সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। সরকারি-বেসরকারি চাকুরীজীবীদের আয় বেড়েছে আগের যে কোনো সময়ের চেয়ে।

হরতাল, পেট্রোল বোমা, ভাঙচুরের অপরাজনীতিকে সফল ভাবে মোকাবেলা করে আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছে। জনগণ নিশ্চয় এগুলো ভুলে যাবে না। অবস্থাদৃষ্টে, তাই মনে হচ্ছে, আওয়ামী লীগ হয়ত মেসির মতই হ্যাট্রিক করবে।

লেখকঃ শিক্ষক ও সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত