নারী নিষিদ্ধ দ্বীপ!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০১৭, ২২:০২ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৭, ২১:৫১

জাপানের প্রাচীন ধর্মীয় স্থান ওকিনোশিমা দ্বীপ। এই ওকিনোশিমা দ্বীপেই রয়েছে ওকিতসু উপাসনালয়। মূলত সমুদ্রে নাবিকদের সুরক্ষা ও  প্রার্থনার জন্য সপ্তদশ শতকে নির্মাণ করা হয়েছিল এই উপাসনালয়।

এই দ্বীপে বেশ কিছু অদ্ভুত নিয়ম প্রচলিত। প্রতি বছর ২৭ মে মাত্র এক দিনের জন্য দর্শনার্থীরা ওকিনোশিমা দ্বীপ পরিদর্শনের সুযোগ পান। তবে দর্শনার্থী প্রবেশেও কিছু নিয়ম আছে। এই দ্বীপে নারী দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ। দর্শনার্থীর সংখ্যা কিছুতেই দুশো ছাড়াতে পারবে না।

জাপান টাইমস পত্রিকা অনুযায়ী, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো ওকিনোশিয়া দ্বীপটিকে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। উপাসনালয়টি নির্মাণের অনেক আগে থেকেই সমুদ্রগামী জাহাজের নিরাপত্তা ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির জন্য সেখানে প্রার্থনার প্রচলন ছিল।

ওই দ্বীপে পা রাখার আগে সব পুরুষদের জামাকাপড় খুলে রাখতে হয়, বিশেষ পদ্ধতিতে শুদ্ধ ও পরিচ্ছন্ন করে নিতে হয় নিজেকে। দ্বীপ ছেড়ে যাওয়ার সময় সেখান থেকে কোন স্মারকও নিয়ে যাওয়ার অনুমতি দেয়া হয় না। এমনকী ওই দ্বীপে যাওয়ার পর কী ঘটেছে, সেটা অন্য কাউকে বলাও নিষেধ।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এসও/এসআই)

 

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত