‘ডিম না নিয়া ঘরে ফিরুম না’

নজরুল ইসলাম, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০১৭, ১২:৩৫ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৭, ১২:২৭

আজ ১৩ অক্টোবর বিশ্ব ডিম দিবস। দিবসটিকে সামনে রেখে রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশনে শুক্রবার ডিম মেলার আয়োজন করা হয়। মেলায় প্রতি পিস ডিম তিন টাকায় বিক্রির কথা ছিল। এদিন সকাল ৬টা থেকেই ক্রেতাদের দুই কিলোমিটার লম্বা লাইন শুরু হয়।

প্রথমবারের মতো আয়োজিত এই ডিম মেলায় ডিম বিক্রি শুরু হওয়ার ত্রিশ মিনিটের মাথায়ই বেধে যায় গণ্ডগোল। ডিম নিয়ে শুরু হয় কাড়াকাড়ি। এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়। এবং ডিম বিক্রি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

ডিম বিক্রি বন্ধ ঘোষণায় ক্ষুব্ধ হন ক্রেতারা। তারা ডিমের দাবিতে বিক্ষোভ করতে থাকেন। এসময় মেলা প্রাঙ্গণে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। অনেকেই মেলার ভেতরে বোতল নিক্ষেপ করতে থাকেন।

ক্রেতাদের দাবি, ডিম না নিয়ে তারা কেউ ঘরে ফিরবেন না।

রেজা নামের এক বেসরকারি চাকরিজীবী মিরপুর থেকে এসেছেন মেলায় ডিম কিনতে। তিন ঘণ্টা দাঁড়িয়ে থেকেও তিনি কোনো ডিম পাননি। তার ভাষ্য, আয়োজকরা আগেই ডিম বিক্রি করে ফেলেছে। এখন আমাদের সঙ্গে প্রতারণা করেছে। ডিম না নিয়ে কিছুতেই ঘরে ফিরুম না।

জুলহাস নামে এক ব্যক্তি ক্ষোভ প্রকাশ করে বলেন, দুই তিন দিন আগে থেকেই সস্তায় ডিম বিক্রির প্রচার চলছে। কিন্তু মেলায় যে পরিমাণ মানুষ দেখছি তাতে মনে হচ্ছে ডিমের মানুষের সংখ্যা বেশি। আয়োজকরা এমনটা না করলেও পারত।

টাকা দেয়ার পরেও ডিম না দেয়ার অভিযোগ তুলেছেন ইতি আক্তার নামে এক নারী। তিনি বলেন, ‘আমি সেই সকাল সাড়ে ছয়টা থেকে লাইনে দাঁড়িয়েছি। ডিমের জন্য টাকাও দিয়েছি। কিন্তু তারা আমাকে ডিম দেয়া তো দূরের কথা, দীর্ঘ ছয় ঘণ্টা দাঁড় করিয়ে রেখেছে। এমনকি আমার টাকাও ফেরত দেয়নি।’

এ বিষয়ে বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সদস্য বিশ্বজিৎ রায় ঢাকাটাইমসকে বলেন, ‘বিপিআইসিসি ও প্রাণিসম্পদ অধিদপ্তর তিন টাকা দরে ডিম বিক্রির উদ্যোগ নেয়। কিন্তু ডিম কেনার জন্য আজকে এতো মানুষ আসবে সেটা আমাদের ধারণার বাইরে ছিল। মেলাটা এবারই প্রথম হওয়াতে আমরা ধারণা করতে পারিনি মানুষের চাহিদা কত। এই ভুলের জন্য আমরা ক্রেতাদের কাছে আন্তরিক দু:খ প্রকাশ করছি।’

বিশ্বজিৎ বলেন, ‘এরইমধ্যে ডিম বিক্রেতারা তাদের ডিম ফেরত নিয়ে চলে গেছে। বাকি কিছু ডিম আমাদের কর্মকর্তাদের দেয়ার জন্য আলাদা করে রেখে দিয়েছি। মিরপুরের আড়ৎ থেকে ডিম নিয়ে আসার কথা ছিল। চাহিদানুসারে তারা ডিম আনতে না পারায় তারা মাঝপথ থেকেই ফেরত চলে গেছে।’

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এএকে/এনআই/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :