রাজশাহীতে দুর্যোগ প্রশমন দিবস পালিত

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৭, ১৪:৫৪

নানা কর্মসূচির মধ্যদিয়ে রাজশাহীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে শোভযাত্রা, আলোচনা সভা ও সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ের উদ্যোগে উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়।

এবারের দুর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘দুর্যোগ সহনীয় আবাস গড়ি, নিরাপদে বাস করি’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও বেসরকারি সংস্থাসমূহের সহযোগিতায় মহানগরীতে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকালে প্রথমে রাজশাহী ল্যাবরেটরি হাইস্কুল থেকে শোভযাত্রা বের করা হয়। শোভযাত্রাটি রিভার ভিউ কালেক্টরেট উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। শোভাযাত্রা শেষে সেখানে একটি আলোচনা সভা ও উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়।

এর আগে শোভাযাত্রা উদ্বোধন করেন জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আমিনুল হক। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সালাউদ্দিন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর দপ্তরের সহকারী পরিচালক আহসানুল কবির।

সভায় বক্তারা বলেন, দুর্যোগ কখনো বলে আসে না। যে কোন মুহূর্তে দুর্যোগ আসতে পারে। তাই নিজেদের সর্তক থাকতে হবে এবং দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নিয়ে রাখতে হবে। সাবধান থাকলে অনেক দুর্যোগে বড় ধরনের ক্ষতি এড়িয়ে যাওয়া সম্ভব।

আলোচনা সভা শেষে স্কুল প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ের উদ্যোগে অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে করণীয়বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত