জবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতি: আটক ৫

ইসরাফিল হোসাইন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৭, ২১:৫১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র জালিয়াতির অভিযোগে পাঁচজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আটকরা হলেন শওকত হোসেন চৌধুরী (রোল নং- ১০৬৯৭৭), মো. নাজমুল ইসলাম (রোল নং- ১০৫৩১৭), মো. মেহেদী হাসান মিতুল (রোল নং- ১০৮২৬৮), আয়েশা আক্তার (রোল নং- ১০২৫৮৬) এবং মো. রেদোয়ান ইসলাম (রোল নং- ১৩৪৬৭০)।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ মোট সাতাশটি পরীক্ষা কেন্দ্রে শুক্রবার বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলায় আয়শা আক্তার লতাকে মোবাইল ফোনে প্রশ্নপত্র ও উত্তরপত্র পড়তে দেখা যায়। ভর্তি পরীক্ষা শুরু হওয়ার পর প্রশ্নপত্রের সঙ্গে তাদের কাছে পাওয়া প্রশ্নপত্র হুবহু মিলে যায়। পরে তাদের পরীক্ষায় অংশগ্রহণ করতে না দিয়ে আটক করা হয়। একই ঘটনায় অন্য শিক্ষার্থীদেরও আটক করা হয়।

এ বিষয় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদ ঢাকাটাইমসকে বলেন, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রাথমিক তথ্যের ভিত্তিতে জালিয়াতি চেষ্টার সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে পাঁচজন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হয়েছে। এছাড়া এসব পরীক্ষার্থী আগামী ২০ অক্টোবর অনুষ্ঠিতব্য ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। অধিকতর তদন্ত এবং পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য তাদেরকে আইন প্রয়োগকারী সংস্থার কাছে সোপর্দ করা হয়েছে।

উল্লেখ্য, এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদ অন্তর্ভুক্ত) ৭৯৭টি আসনের বিপরীতে ৫৯ হাজার ৪৩৩ ভর্তিচ্ছু আবেদন করেন। প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৫ জন শিক্ষার্থী আবেদন করে।

ঢাকাটাইমস/১৩অক্টোবর/আইএইচ/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :