নেইমারের বসের বিরুদ্ধে তদন্তে নেমেছে ফিফা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৭, ০৮:৩৮

নেইমারের বস অর্থাৎ প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) মালিক নাসের আল খিলাইফি ও সাবেক ফিফা কর্তা জেরম ভাল্কের কীর্তিকলাপ ফাঁস করতে এ বার তদন্ত শুরু হল সুইজারল্যান্ডে। ভাল্কে ছিলেন সেপ ব্লাটারের কাছের লোক। তাঁদের বিরুদ্ধে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বিভিন্ন টিভি সংস্থাকে আগামী ফুটবল বিশ্বকাপের সম্প্রচার স্বত্ত্ব পাইয়ে দেওয়ার অভিযোগ এসেছে ফিফার কাছে। সুইস অ্যাটর্নি জেনারেলের (ওএজি) দফতর জানিয়েছে, এই তদন্ত শুরু হয়েছে গত মার্চ মাসে। তাঁদের বিরুদ্ধে ঘুষ, প্রতারণা, জালিয়াতিসহ একাধিক অপরাধের অভিযোগ জমা পড়েছে।

আল খিলাইফি কাতারে ‘বিইন’নামক একটি ক্রীড়া সম্প্রচার সংস্থার অধিকর্তা। এই সংস্থার শাখা পাঁচটি ভারতীয় উপমহাদেশেও রয়েছে। ওএজির সন্দেহ, এই সংস্থার অধিকর্তা হয়েও বহু বেআইনি কাজে যুক্ত ছিলেন আল খিলাইফি। কিন্তু এই সংস্থা তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ নাকচ করে মন্তব্য করেছে, ‘ওএজির এই অভিযোগ একেবারেই সত্যি নয়। তবে তাদের তদন্তে আমরা সহযোগিতা করব। এই তদন্তের উপর আমাদের আস্থা আছে।’

গত আগস্টে সংবাদ শিরোনামে বার বার উঠে আসে ফরাসি ক্লাব পিএসজিতে নেইমারের বিশাল অঙ্কের দল বদলের খবর। এই নিয়ে অবশ্য কোনও তদন্তের কথা উল্লেখ করেনি ফিফা। বৃহস্পতিবার ভাল্কেকে জেরা করেন সুইস অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধিরা। তাঁর আইনজীবী স্তিফেন সিকেলদি এই জেরার পরে বলেন, ‘ তারা সারাদিন ভাল্কের কথা শুনেছেন। উনি নির্দোষ। ভাল্কের বিরুদ্ধে কোনও অভিযোগ প্রমাণ করতে পারেনি ওএজি।’

মনে করা হচ্ছে, আগামী চারটি বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব পাইয়ে দেওয়ার জন্য ভাল্কে ব্যবসায়ীদের কাছ থেকে অন্যায়ভাবে নানা সুবিধাও আদায় করেছেন। নাসের আল খিলাইফিও এই একই অপরাধে তাঁর সঙ্গী বলে মনে করেন তদন্তকারী অফিসাররা। ২০১৮ এবং ২০২২-এর বিশ্বকাপ যথাক্রমে রাশিয়া ও কাতারে। ২০২৬ ও ২০৩০ বিশ্বকাপ কোথায়, তা এখনও ঠিক হয়নি।

ভাল্কে ফরাসি বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান নাগরিক। তাঁকে গত বছর ফিফার দুর্নীতি কান্ডের পরে সচিবের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে এই অভিযোগের পরে তাঁকে ১০ বছর ফুটবল দুনিয়া থেকে নির্বাসিত করে ফিফা।

২০১১-য় পিএসজিকে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট নামের একটি সংস্থা কিনে নেয়। ২২২ মিলিয়ন ইউরো (১৭০৪ কোটি টাকা) ব্যয় করে নেইমারের দল বদলের পরে পিএসজির মালিকের উপর সন্দেহ আরও বাড়ে ফিফার।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :