‘৫৭-এর বদলি ধারায় অপব্যবহারের সুযোগ থাকবে না’

মহিউদ্দিন মিশু, আখাউড়া থেকে
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৭, ১৭:৩২

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। তিনি আশা করছেন এর পরিবর্তে নতুন যে ধারা আসবে তাতে অপব্যবহারের সুযোগ থাকবে না।

শনিবার দুপুরে আখাউড়া স্থলবন্দর সীমান্ত পথে ভারতের ত্রিপুরার আগরতলায় যাওয়ার আগে ইমিগ্রেশন চেকপোস্ট পুলিশের বৈঠকখানায় ঢাকাটাইমসের সঙ্গে একান্ত আলাপে এ কথা জানান তিনি।

তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপব্যবহারের কারণে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমে চাপ বা প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এ কারণে তা বাতিলের দাবি উঠেছে। আইনমন্ত্রী ইতিমধ্যে বলেছেন এই ধারা সংশোধন করা হচ্ছে।

এর পরিবর্তে যে ধারাই আসুক, সেখানে যেন তার অপব্যবহারের সুযোগ না থাকে সেই ব্যবস্থাও থাকবে বলে আশা করেন তথ্য উপদেষ্টা। এ সময় তিনি বলেন, তবে তথ্যপ্রযুক্তির এই যুগে অনলাইন, ফেসবুক বা অন্যান্য যোগাযোগ মাধ্যমে যেন অপপ্রচার বা বিভ্রান্তি ছড়িয়ে ত্রাস বা নাশকতা করা না যায় সেজন্য অবশ্যই আইন থাকতে হবে।

প্রকৃত সাংবাদিকদের অভয় দিয়ে তথ্য উপদেষ্টা বলেন, গণমাধ্যম বা সংবাদিকরা নন বরং তথ্য বিকৃতকারী, উসকানিদাতা, ভুয়া সংবাদ উপস্থাপনকারী ও চক্রান্তকারীরাই আজ সাংবাদিকদের প্রশ্নবিদ্ধ করছেন। এসব ষড়যন্ত্রকারীর হাত থেকে গণমাধ্যমের পবিত্রতা রক্ষা করতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিকদের মর্যাদা প্রতিষ্ঠিত হবে তখনই, যখন সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত হবে। পাশাপাশি এর জন্য দেশের গণতান্ত্রিক অবস্থাও বিরাজমান থাকতে হবে। বিভিন্ন সময় সংঘটিত সাংবাদিক হত্যার বিচার চেয়ে তিনি বলেন, ‘যত দিন সাংবাদিক হত্যার বিচার না পাব তত দিন আমাদের মনে ক্ষোভ থাকবে এবং সাংবাদিকরা নিজেদের নিরাপত্তাহীন ভাববেন।’

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচারের বিষয়ে জানতে চাইলে তথ্য উপদেষ্টা বলেন, সাগর-রুনিসহ দেশের অন্যান্য সাংবাদিক হত্যার বিচার অবশ্যই হবে। পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকা-ের বিচার পদে পদে বাধার মুখে পড়ে শেষ পর্যন্ত এ দেশের মাটিতে সম্পন্ন হয়েছে। সুতরাং সাগর-রনি হত্যাকা-ের বিচারও হবে। তা সময়ের ব্যাপার মাত্র।

এক প্রশ্নের জবাবে তথ্য উপদেষ্টা বলেন, প্রধানমন্ত্রী গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চান না। গণমাধ্যমের বিকাশকে সংরক্ষণ করতে চান। সরকার সাংবাদিকদের প্রতি সংবেদনশীল। তাই সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। সাংবাদিকতার মর্যাদা রক্ষায় সব সাংবাদিককে ঐক্যবদ্ধ হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই নবম ওয়েজ বোর্ড ঘোষণা করবেন বলে জানান তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। তিনি বলেন, নবম ওয়েজ বোর্ড গঠনের জন্য প্রধানমন্ত্রী নীতিগত সম্মতি দিয়েছেন। অচিরেই তা গেজেট আকারে প্রকাশ হবে। এই ওয়েজ বোর্ডে ইলেক্ট্রনিক মিডিয়াকেও সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ত্রিপুরার আগরতলায় ‘হেডলাইন ত্রিপুরা’ নামের একটি টিলিভিশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশ নেয়ার জন্য ইকবাল সোবহান চৌধুরী শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে আখাউড়া স্থলবন্দর নো-ম্যান্স ল্যান্ডে পৌঁছান। সেখানে ত্রিপুরায় নিযুক্ত সহকারী হাইকমিশনার মুহাম্মদ সাখাওয়াত হোসেনসহ ওই টিভি চ্যানেলের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে স্বাগত জানানো হয়।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

আরআরএফের সভাপতি মিজান, সম্পাদক নিশাত ও দপ্তর সম্পাদক মেহেদী

সাংবাদিক নেতা রমিজ খানের ইন্তেকাল, বিএফইউজের শোক

ঈদের ছুটি না পাওয়া গণমাধ্যমকর্মীদের যথাযথ সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজের

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

নড়াইল জেলা সাংবাদিক ইউনিটি-ঢাকার নতুন কমিটি গঠন

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :