তামিমকে ছাড়া ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৪:২৭ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৭, ১৩:৩৫

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাটিং করছে বাংলাদেশ। আগের দিন বলা হয়েছিল, তামিম ইকবালের খেলার সম্ভাবনা অনেক বেশি। কিন্তু ম্যাচের আগে এলো দুঃসংবাদ। চোট পুরোপুরি না সারায় প্রথম ওয়ানডেতে দর্শক হয়েই থাকতে হচ্ছে তামিমকে। শনিবার অনুশীলনে পা মচকে যাওয়ায় একাদশে নেই মোস্তাফিজুর রহমান।

একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। তামিম-সৌম্য না থাকায় ইমরুল কায়েসের সঙ্গে আজ ওপেনিং করছেন লিটন দাস। মোস্তাফিজুর রহমানের বদলে ওয়ানডে অভিষেক হয়েছে মোহাম্মদ সাইফ উদ্দিনের। ছুটি কাটিয়ে একাদশে ফিরেছেন সাকিব আল হাসান। ১১ জনের দলে নাম লেখালেন নাসির হোসেনও। এদিকে দক্ষিণ আফ্রিকা দলেও অভিষেকে হয়েছে ডেন প্যাটারসনের। আজই প্রথম ওয়ানডে খেলতে নামছেন প্যাটারসন।

২০১৩ সালের জানুয়ারির পর এটাই কিম্বার্লিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। গত ১৪ বছরে এই মাঠে ওয়ানডে হয়েছে মাত্র তিনটি। কিম্বার্লিতে এর আগে খেলা দুই ওয়ানডেতেই হেরেছে বাংলাদেশ। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ও ২০০৩ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৭ উইকেটে। ডায়মন্ড ওভালে খেলা ৭ ওয়ানডের ছয়টিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা, হেরেছে অন্যটিতে।

কিম্বার্লির ফ্ল্যাট উইকেটে বোলারদের চেয়ে আজ ব্যাটসম্যানরা বোধহয় পাবেন বাড়তি সুবিধা। এ বছর লিস্ট ওয়ান ক্রিকেটে যে ক’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে আগে ব্যাটিং করা দলের গড় সংগ্রহ ২৫৯ রান। মাঠে গড়ানো ছয় ম্যাচে যে দল আগে ব্যাটিং করেছে, তারা জিতেছে চারটি।

আবহাওয়া আজ উষ্ণই থাকবে। বৃষ্টি হওয়ার কোনো আশঙ্কা নেই কিম্বার্লিতে। তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করবে। তবে ঝামেলা বাঁধাতে পারে কিম্বার্লির বাতাস। ডায়মন্ড ওভাল মূল শহর থেকে অনেক দূরে। আশপাশে তেমন কোনো বড় স্থাপনা, বসতি না থাকায় বাতাসের তীব্রতা বেশি। এছাড়া মাঠেও গ্যালারি কম। ফলে স্বাচ্ছন্দ্যেই আসা-যাওয়া করছে বেরসিক বাতাস।

বাংলাদেশ একাদশ:

ইমরুল কায়েস, লিটন দাস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

দক্ষিণ আফ্রিকা একাদশ:

হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসি, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডোয়াইন প্রিটোরিয়াস, আন্দিলে ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন, ইমরান তাহির।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :