জার্মানে ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৭, ১৭:০০

গত ১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলার ৬৯তম উৎসব। রবিবার মেলার শেষ দিন। বিশ্বের এই সর্ববৃহৎ বইমেলায় বাংলাদেশ তৃতীয়বারের মতো অংশ নিচ্ছে। জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মারকেল ও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরন যৌথভাবে এবারের মেলা উদ্বোধন করেন। এ বছর মেলার গেস্ট অব অনার হচ্ছে ফ্রান্স।

১০৬টি দেশের সাত হাজারের বেশি প্রকাশক আর প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে এবারের ফ্রাঙ্কফুর্ট বই মেলায়৷ জার্মান সংস্কৃতি বিষয়ক মন্ত্রী মনিকা গ্র্যুটের্স বলেন, এ বইমেলা সংস্কৃতি ও সাহিত্যের শক্তি দিয়ে নানা ক্ষেত্রে ইউরোপের ডানপন্থি প্রবণতাকে রুখে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে৷

বাংলাদেশের পক্ষে সংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবারের মেলায় অংশ নিচ্ছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। সমিতির সভাপতি মাজহারুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মেলায় অংশ নিচ্ছেন। যার মধ্যে রয়েছে সমিতির নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়ক, পরিচালক নজরুল ইসলাম বাহার ও পরিচালক আহমেদ মাহমুদুল হক, অঙ্কুর প্রকাশনীর কর্ণধার মেসবাহ্‌ উদ্দীন আহমেদ, জার্নিম্যান বুকসের কর্ণধার তারিক সুজাত ও পরিচালক নাজনীন হক মুন্নি এবং পাঞ্জেরি পাবলিকেশন্সের পরিচালক মৌসুমি আক্তার আলো। এছাড়াও অমিকন পাবলিশিং এবং বাংলাপ্রকাশের ইঞ্জিনিয়ার মেহেদী মোঃ হাসান, আগামী প্রকাশনীর নির্বাহী পরিচালক মতিয়া ওসমান, কথাশিল্পী শহীদ হোসেন খোকন, প্রকাশক দোলা হাসান এবারের মেলায় অংশ নিচ্ছেন।

মেলায় আসা বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান বলেন বাংলাদেশ অন্যান্য বিষয়ে পিছিয়ে থাকলেও সংস্কৃতির দিক দিয়ে অনেকটাই সমৃদ্ধ। তিনি আরো বলেন, বাংলা সংস্কৃতি নিয়ে বিদেশিদের মধ্যে আগ্রহের কমতি নেই । এই সুয়োগটা আমাদের কাজে লাগাতে হবে।

গ্রন্থকেন্দ্রের পরিচালক নজরুল ইসলাম বলেন, দেশে পাঠক সৃষ্টির লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে তার মধ্যে বেসরকারিভাবে লাইব্রেরি তৈরিতে সরকার সবধরনের সহযোগিতা করছে।

ফ্রাঙ্কফুর্ট বইমেলা বিশ্বের সবচেয়ে বড় বইমেলা হলেও এখানে কোনো বই সরাসরি বিক্রি হয় না। এখানে শুধু বিভিন্ন দেশের এজেন্সিগুলোর কাছে বইয়ের রাইট সেল বিক্রি করা হয়।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :