দেশের শহরাঞ্চলে গৃহসংকট ৬০ লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:৪৬ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৭, ১৮:৩৬

দিন দিন মানুষ শহরমুখী হওয়ার কারণে দেশের শহরাঞ্চলে গৃহের সংকট বাড়ছে। বর্তমানে শহরাঞ্চলে ৬০ লাখ গৃহসংকট রয়েছে, যা ২০২১ সালে হবে ৮৫ লাখ।

আজ রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত নগরের দরিদ্রদের জন্য গৃহায়ণে অর্থায়ন বিষয়ক জাতীয় সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে। সহ-আয়োজক হিসেবে ছিল জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এবং ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট।

ব্র্যাকের স্ট্রাটেজি, কমিউনিকেশন্স অ্যান্ড এমপাওয়ারমেন্ট কর্মসূচির ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, অপরিকল্পিত গৃহায়ণ ও জনসংখ্যা বৃদ্ধির কারণে প্রতিদিন ২৩৫ হেক্টর ফসলি জমি নষ্ট হচ্ছে। এটা উদ্বেগের বিষয়। এ জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে দেশের যেখানেই বাড়ি নির্মাণ করা হোক, তার জন্য অনুমতি লাগবে। অনুমতি ছাড়া বাড়ি নির্মাণ করা যাবে না। এ সংক্রান্ত নগর অঞ্চল পরিকল্পনা আইন শিগগিরই বাস্তবায়ন হবে।’

শহরের বস্তিবাসীদের জন্য ফ্ল্যাট নির্মাণ হচ্ছে জানিয়ে খন্দকার মোশাররফ বলেন, সরকার ৭ হাজার ফ্ল্যাট নির্মাণ করেছে, আরও ১০ হাজার বাড়ি নির্মাণ করা হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, দ্রুত নগরায়ণ, ত্রুটিপূর্ণ পরিকল্পনা, জমির অপ্রতূলতার কারণে ঢাকাসহ বিভিন্ন শহরে স্বাস্থ্যকর ও নিরাপদ বাসস্থান গড়া এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তিনি নগরীতে পরিকল্পিত আবাসন গড়তে ও আবাসন সংকট মোকাবেলায় ছোট টিনের আবাসনের পরিবর্তে উঁচু ভবন নির্মাণের তাগিদ দেন।

মেয়র বলেন, ২০০ পরিবারকে মডেল হিসেবে ধরে টোকিও, সিঙ্গাপুর ও কোরিয়ার আদলে বিভিন্ন বেসরকারি সংস্থা, হাউজিং কোম্পানি, রাজধানী উন্নয়ন কর্তূপক্ষসহ (রাজউক) সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে সমন্বয় করে আবাসিক ভবন গড়ে তোলা যেতে পারে।

অনুষ্ঠানে নগর দরিদ্রদের আবাসন সংকট মোকাবেলার লক্ষ্যে তৈরি ব্র্যাকের কমিউনিটি লিড হাউজিং মডেল, ইউএনডিপি ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের লো-ইনকাম হাউজিং মডেল তুলে ধরে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতি বছর সারা দেশ থেকে ৫ লাখের বেশি মানুষ ঢাকায় আসে বসবাসের জন্য। এই শহরের লোকসংখ্যা দিন দিন বাড়লেও এখনো ঢাকার প্রতি তিনজনের একজন মৌলিক সুযোগ-সুবিধাহীন বস্তিতে বাস করে। সারা দেশের শহরাঞ্চলের প্রায় ৬০ লাখ গৃহের সংকট রয়েছে। এ পরিস্থিতিতে টেকসই উন্নয়ন (এসডিজি-১১) লক্ষ্যমাত্রা অর্জন, পরিকল্পিত নগরায়ণ এবং বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় নগরের দরিদ্রদের আবাসন নিশ্চিত করা জরুরি।

এই বাড়ির সংকট দিন দিন আরও বাড়বে উল্লেখ করে বলা হয়, ২০২১ সাল নাগাদ এই সংকটের পরিমাণ দাঁড়াবে ৮৫ লাখ বাড়ির। আর গ্রামে গৃহসংকট হবে ৩৫ লাখ।

দারিদ্র্যবান্ধব নগর পরিকল্পনা ও নগর দরিদ্রদের গৃহায়ণ ঋণের জন্য সরকারি-বেসরকারিসহ বিভিন্ন পর্যায়ে অংশীদারি জোরদারকরণ এবং মেয়র ও স্থানীয় জনপ্রতিনিধিসহ নগর উন্নয়ন সংশ্লিষ্টদের সম্পৃক্তকরণের লক্ষ্যে আয়োজিত সম্মেলনে দেশের সবগুলো সিটি করপোরেশনসহ প্রায় ৭৫ জন পৌর মেয়র এবং ইউএনডিপি ও বেসরকারি সংস্থা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পর্যায়ের আরও তিন শতাধিক প্রতিনিধি অংশ নেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজশাহীর মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, কুমিল্লার মেয়র মনিরুল হক সাক্কু, বরিশালের মেয়র আহসান হাবিব কামাল, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এর জেনারেল সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ আক্তার মাহমুদ, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট-এর নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ, মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল বাতেন, আরবান ডেভেলপমেন্ট ডিরেক্টরেটের পরিচালক ড. খুরশীদ জাবিন হোসেন তৌফিক এবং ন্যাশনাল হাউজিং অথরিটির চেয়ারম্যান এবং অতিরিক্ত সচিব খন্দকার আখতারুজ্জামান ।

(ঢাকাটাইমস/ ১৫ অক্টাবর/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :