জেএমবি সদস্য গ্রেপ্তারের পর রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৭, ১৯:০৭

রাজধানীর তেজগাঁও এলাকা থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি ‘সারোয়ার-তামিম’ গ্রুপের এক সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তার নাম রিয়াসাত এলাহী চৌধুরী ওরফে আবু হুরায়রা। তিনি ‘ব্রিগেড আদদার-ই-কুতনির সক্রিয় সদস্য হিসেবে দায়িত্ব পালন করতেন বলে জানায় র‌্যাব। তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

রবিবার রাত সাড়ে ১০ টার দিকে গ্রেপ্তার করা হলেও সোমবার সন্ধ্যায় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তা নিশ্চিত করা হয়েছে।

র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  সাম্প্রতিক জঙ্গিবিরোধী অভিযানের ধারাবাহিকতায় সন্দেহভাজন বেশ কিছু উগ্রপন্থী ও জঙ্গিবাদে উদ্বুদ্ধ সদস্য র‌্যাবের গোয়েন্দা নজরদারির মধ্যে ছিল। এরই পরিপ্রেক্ষিতে গত চলতি বছরের ২১ সেপ্টেম্বর খিলগাঁও থানার দক্ষিণ বনশ্রী এলাকায় অভিযান পরিচালনা করে জেএমবি ‘সারোয়ার-তামিম গ্রুপ’ এর ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’র কমান্ডার ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিলকে গ্রেপ্তার করে র‌্যাব-৩। জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত ইমাম মেহেদী জঙ্গিবাদে সংশ্লিষ্ট বেশ কয়েকজন সদস্য সম্পর্কে তথ্য দিয়েছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এরই ধারাবাহিকতায় ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিলের স্বীকারোক্তি অনুযায়ী রবিবার রাত সাড়ে ১০টার দিকে তেজগাঁও থেকে তার অন্যতম সহযোগী এবং সক্রিয় জঙ্গি সদস্য রিয়াসাত এলাহী চৌধুরী ওরফে আবু হুরায়রাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রিয়াসাত জানান যে, ২০১৫ সালে উগ্র মতবাদে বিশ্বাসী যুবক রাশেদের মাধ্যমে তার ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’র কমান্ডার ইমাম মেহেদী হাসান ওরফে আবু জিব্রিলের সাথে পরিচয় হয়। ইমাম মেহেদী হাসানের ঘনিষ্ঠ সংস্পর্শে তিনি জঙ্গিবাদী কার্যক্রমে জড়িয়ে পড়েন। ইমাম মেহেদী তার সাংগঠনিক নাম আবু হুরায়রা দেন। পরবর্তী সময়ে ইমাম মেহেদী হাসানের নেতৃত্বে ‘ব্রিগেড আদ্-দার-ই-কুতনি’র বেশ কয়েকজন সদস্য রিয়াসাতের ফার্মগেটের বাসায় সাংগঠনিক কার্যক্রম জোরদার করার জন্য গোপন বৈঠকে মিলিত হন। একপর্যায়ে রিয়াসাত তার পরিচিত অস্ট্রেলিয়া প্রবাসী উগ্র মতাদর্শে বিশ্বাসী যুবক আবু আ’তার ওরফে নওরোজ রাইয়াত আমিনের সাথে ইমাম মেহেদী হাসানের পরিচয় করিয়ে দেন। আবু আতার বাংলাদেশে থাকালে বেশ কয়েকবার রিয়াসাতের মাধ্যমে রাজধানীর চকবাজারের  শ্বশুর বাড়ির ছাদে ইমাম মেহেদী হাসানসহ অনেকের সাথে গোপন বৈঠকে মিলিত হন।

তাকে আদালতে পাঠানো হলে আদালত জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করে জানায় র‌্যাব।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত