পাঁচ বছরে বিচারবহির্ভূত হত্যা ৮২৩টি: আসক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৭, ২১:০১ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৭, ২০:৩৮

২০১৩ থেকে ২০১৭ এর (জুন) পর্যন্ত ৮২৩টি বিচারবর্হিভূত হত্যাকাণ্ড এবং ৩৪৭ জন গুমের শিকার হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

সোমবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ‘মানবাধিকার উন্নয়ন ও সুরক্ষা’য় গণমাধ্যম কর্মীদের সঙ্গে দিনব্যাপী সংলাপ অনুষ্ঠানে সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে সাংবাদিক ও আসকের নির্বাহী পরিচালক শিপা হাফিজ, সমন্বয়ক আবু আহমেদ ফজলুল করিমসহ উপস্থিত সবাই আলোচনা করেন।

জাতিগত স্বীকৃতির অধিকার, জমির মালিকানা নিশ্চিতের অধিকার, বেঁচে থাকার অধিকার, জীবনের নিরাপত্তা, বিচার পাওয়ার অধিকার, আইনগত সহায়তা পাওয়ার অধিকার, ভোটাধিকার, চিকিৎসার পাওয়ার অধিকার, শিক্ষার অধিকার, শিশু ও নারী অধিকার, কথা বলার অধিকার/ মত প্রকাশের স্বাধীনতা, তথ্য জানার অধিকার, পরিচ্ছন্ন পরিবেশ পাওয়ার অধিকার, ন্যায্যমূল্যে ক্রয় অধিকার/ খাদ্য প্রাপ্তির অধিকার, কনজিউমার অধিকার অন্যতম, শ্রমের ন্যায্যমূল্য পাওয়ার অধিকার এসব বিষয় উঠে আসে আলোচনায়।

এছাড়া গুম ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, হেফাজতে হত্যা বা নির্যাতন বন্ধের বিষয়েও আলোচনা করা হয়।

আসকের পক্ষ থেকে সমন্বয়ক ফজলুল করিম এই তিনটি বিষয় নিয়ে কয়েকটি সুপারিশ তুলে ধরেন। এর মধ্যে, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা অপরাধ হিসেবে শিকার করে নেয়া, প্রয়োজনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি উল্লেখ করে আইনে পরিবর্তন আনার ব্যবস্থা করা; বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ ওঠলে দ্রুততার সাথে ফৌজদারি বিভাগীয় তদন্ত সম্পন্ন করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া; গুমের ক্ষেত্রে রাষ্ট্রীয় বাহিনী দ্বারা মানবাধিকার লঙ্ঘনের ঘটনার সুষ্ঠু তদন্ত, বিচার নিশ্চিত করে অপরাধির শাস্তি এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে ক্ষতিপূরণ প্রদান করার জন্য একটি কমিশন গঠন করা; নির্যাতন ও কারা হেফাজতে মৃত্যু প্রতিরোধ আইন ২০১৩ এর কার্যকর পদক্ষেপ নিশ্চিত করা। এ সংক্রান্ত সব অভিযোগ তদন্তের জন্য একটি স্বাধীন অভিযোগ দায়ের ব্যবস্থা প্রতিষ্ঠা করা এবং এসব ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির জন্য ক্ষতিপূরণ প্রদান করার সুপারিশ করা হয়।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :