১৯ পেরিয়ে ‘কুছ কুছ হোতা হ্যায়’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ১০:১৫

১৯ বছর আগে,  ১৯৯৮ সালের ১৬ অক্টোবর মুক্তি পেয়েছিল ‘কুছ কুছ হোতা হ্যায়’।  শাহরুখ-কাজল-রানির ত্রিভূজ প্রেমের সেই ছবি তার ‘টিনেজ’ পার করল সোমবার। অর্থাৎ ২০ বছরে পা রেখেছে ‘কুছ কুছ হোতা হ্যায়’।

ছবির চরিত্রগুলি নব্বইয়ের দশকে বেশ কয়েকটি ট্রেন্ড সেট করেছিল যা আজও সমান প্রাসঙ্গিক। যেমন,  ফ্রেন্ডশিপ ডে’র কনসেপ্ট বা ধারণা সবার কাছে পরিচিত হয়েছিল এই ছবি দেখেই। ছবিতে কাজলের চরিত্র ও শাহরুখের মেয়ের নাম ছিল অঞ্জলি।  পরিচালক করণ জোহারের এই ছবি দেখার পর অনেকেই সেসময় তাঁদের কন্যাসন্তানের নাম রাখতে শুরু করেছিলেন অঞ্জলি।

‘রাজা কি আয়েগি বারাত’ এর পর অভিনেত্রী রানি মুখার্জির ক্যারিয়ারের মাইলস্টোন ছিল ‘কুছ কুছ হোতা হ্যায়’।  ছবিতে টিনার চরিত্রে অভিনয়ের সময় তার বয়স ছিল মাত্র উনিশ বছর।

অন্যদিকে আমান চরিত্রে অভিনয় করে ফিল্মফেয়ারে সেরা সহ-অভিনেতার পুরস্কার পেয়েছিলেন সালমান খান।  যদিও পরিচালক করণ জোহারের প্রথম পছন্দ ছিলেন সাইফ আলি খান।  কিন্তু সহ-অভিনেতা হিসেবে অভিনয় করতে রাজি হননি সাইফ।

ছবির ‘ইয়ে লাড়কা হ্যায় দিওয়ানা’গানের শুটিংয়ের সময় গুরুতর জখম হয়েছিলেন বড় অঞ্জলি মানে অভিনেত্রী কাজল।  সাইকেল থেকে পড়ে গিয়ে নিজের স্মৃতিশক্তি প্রায় হারাতে বসেছিলেন তিনি।

জনপ্রিয় আর্চি কমিক থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল ‘কুছ কুছ হোতা হ্যায়’ এর চিত্রনাট্য। ছবির সবচেয়ে জনপ্রিয় ‘তুম পাস আয়ে’গানটির সুর তৈরি করেছিলেন অভিনেতা যুগল হংসরাজ।  এতে শাহরুখের মেয়ে অর্থাৎ জুনিয়র অঞ্জলির চরিত্রে অভিনয় করেছিলেন শিশুশিল্পী সানা সাইদ। তাকে নাকি আজও অনেকেই অঞ্জলি বলে ডাকেন।  অভিনেত্রী নিজেই একটি অনুষ্ঠানে এ কথা জানিয়েছিলেন।

ছবির ক্লাইম্যাক্সের কান্নাকাটি হিরো শাহরুখের খুব একটা পছন্দ ছিল না।  ছবিতে টিনার (রানি) মৃত্যুর দৃশ্য রাখার জন্য পরিচালক করণ জোহারকে নাকি কাজলই অনুরোধ করেছিলেন। সূত্র: আনন্দবাজার

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত