প্রধান বিচারপতি ইস্যুতে সরকারের হস্তক্ষেপ নেই: ইনু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ১৩:৫৩ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ১৩:৪৩
ফাইল ছবি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটিতে যাওয়ার পেছনে সরকারের কোনো হস্তক্ষেপ নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, প্রধান বিচারপতি ইস্যুতে সরকার কিছুই করছে না। সরকারের এখানে কিছু করারও নেই, কোনো হস্তক্ষেপও নেই। সংবিধানের প্রদত্ত ক্ষমতাবলেই তিনি কাজ করছেন।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য অধিদপ্তরে নির্বাচন এবং রাজনীতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।

মতবিনিময়ে অন্যান্য বিষয়ের পাশাপাশি প্রধান বিচারপতির ছুটিতে যাওয়ার বিষয়টি নিয়েও তথ্যমন্ত্রীর কাছে জানতে চান সাংবাদিকরা।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতির করা নানা মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ক্ষমতাসীন দল। এ নিয়ে নানা ঘটনাপ্রবাহের এক পর্যায়ে গত ২ অক্টোবর রাষ্ট্রপতির কাছে এক মাস ছুটি চান প্রধান বিচারপতি। ওই চিঠিতে তিনি তার শারীরিক অসুস্থতার কথা লেখেন। তবে গত শুক্রবার এক মাসের জন্য বিদেশ যাওয়ার আগে আগে সাংবাদিকদের সিনহা বলেন, তার কোনো অসুস্থতা নেই।

প্রধান বিচারপতির নজিরবিহীন বিবৃতির পরদিন সুপ্রিম কোর্ট রেজিস্ট্রারের দপ্তর থেকে আরেকটি বিবৃতি দেয়া হয়। যাতে বলা হয়, সিনহার বিরুদ্ধে অর্থপাচারসহ ১১টি সুনির্দিষ্ট ও গুরুতর অভিযোগ রয়েছে। এগুলো আপিল বিভাগের পাঁচ বিচারপতিকে রাষ্ট্রপতি দিয়েছেন এবং তারা প্রধান বিচারপতির সঙ্গে এগুলো নিয়ে কথা বলেছেন। এক পর্যায়ে প্রধান বিচারপতি কোনো জবাব দিতে না পেরে পদত্যাগের কথা বলেন এবং ২ অক্টোবর সিদ্ধান্ত জানানোর কথা বলেন। কিন্তু সিদ্ধান্ত না জানিয়ে ওইদিন তিনি ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি লিখেন।

প্রধান বিচারপতির ছুটি নিয়ে বিদেশে যাওয়ার বিষয়ে করা এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের সংবিধান অনুযায়ী আদালতের প্রদত্ত ক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতিরা ভূমিকা রাখছেন। তাদের যে এখতিয়ার, ক্ষমতা এবং স্বাধীনতা তার ভিত্তিতেই প্রধান বিচারপতি স্ব-ইচ্ছায় ছুটিতে গেছেন। আবার স্ব-ইচ্ছায় দেশে ফিরবেন এবং দায়িত্ব পালন করবেন। সুতরাং এখানে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। এখানে সরকারের কিছু করারও নেই। সংবিধানের প্রদত্ত ক্ষমতাবলেই সর্বোচ্চ আদালত এবং অন্যান্য আদালতগুলো পরিচালিত হচ্ছে।’

সিনহাকে নিয়ে ভারতের টিভি সংবাদের জবাব দেবে সরকার

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে নিয়ে সম্প্রতি ভারতের একটি টিভি চ্যানেল সংবাদ প্রচার করে যে, সিনহা সংখ্যালঘু সম্প্রদায়ের হওয়ায় তাকে প্রধান বিচারপতির পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। এমন সংবাদ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তথ্যমন্ত্রী বলেন, ‘ইউটিউবের মাধ্যমে এই সংবাদটিও আমাদের নজরে এসেছে। আমরা এর জবাব দেবো।’

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এমএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত