নামে যমে টানে, বৃদ্ধের নয় দিন হাজত বাস

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ১৪:৩৩

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থানা পুলিশ মূল আসামিকে খুঁজে না পেয়ে আব্দুল আলিম (৭২) নামে এক বৃদ্ধকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায়। পুলিশের ভুলের কারণে ওই বৃদ্ধকে নয় দিন বে-আইনিভাবে হাজত খাটতে হয়েছে। অবশেষে অন্যের বকেয়া টাকা পরিশোধ করে জামিনে মুক্তি পেয়েছেন ওই বৃদ্ধ।

ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির এজাহার থেকে জানা যায়, ২০০৭ সালে ১৮ মার্চ রানীশংকৈল উপজেলার চন্দনচহট গ্রামের মৃত কুসুম উদ্দীনের ছেলে আব্দুল আলিম নামে এক ব্যক্তি অবৈধভাবে হুক লাগিয়ে বিদ্যুৎ ব্যবহার করে। এতে পল্লী বিদ্যুৎ সমিতির ৪ হাজার ২৮০ টাকার রাজস্ব ক্ষতি হওয়ায় ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির তৎকালীন এজিএম রফিকুল ইসলাম দিনাজপুর বিদ্যুৎ আদালতে একটি মামলা করেন। বিভিন্ন সময়ে ওই ব্যক্তির বিরুদ্ধে আদালত পরোয়ানা জারি করলেও পুলিশ তাকে গ্রেপ্তার করতে পারেনি। এতে পুলিশ ও পল্লী বিদ্যুৎ সমিতির এজিএম আদালতের শোকজ খায়। এ অবস্থায় আব্দুল আলিম পিতা কুসুম উদ্দীন নামে চন্দনচহট গ্রামে কোন ব্যক্তিকে না পেয়ে পুলিশ ২০১৬ সালে স্থানীয় ইউপি মেম্বার জাহেরুল ইসলামের কাছে প্রত্যয়নপত্র নেয় যে,ওই নামে কোন ব্যক্তি নেই।

এদিকে গত ৬ অক্টোবর রাতে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা পুলিশ ওই উপজেলার চন্দনচহট গ্রামের আব্দুল আলিম (৭২), পিতা কলিম উদ্দীন নামে এক বৃদ্ধকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায়। এতে স্থানীয় জনমনে পুলিশের প্রতি বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়।

স্থানীয় ইউপি সদস্য জাহেরুল ইসলামসহ অনেকে জানান, পুলিশ যে আব্দুল আলীমকে গ্রেপ্তার করে নিয়ে গেছে তার বাড়িতে বিদ্যুৎ লাইন রয়েছে এবং তার হিসাব নম্বরে এক টাকাও বাকি নেই। তিনি অবৈধভাবে কখনো বিদ্যুৎ ব্যবহার করেননি। এমনকি হুক ব্যবহার করে কোনদিন বিদ্যুৎ ব্যবহার করতে গিয়ে ভ্রাম্যমাণ আদালত বা পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন তার বাড়িতে অভিযান চালায়নি।

স্থানীয়রা আরো জানান, পুলিশ প্রকৃত আসামিকে খুঁজে না পেয়ে একজন বৃদ্ধ মানুষকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায়। এ কারণে দীর্ঘ নয় দিন তাকে হাজতবাস করতে হয়েছে। অবশেষে আদালত আলিম উদ্দীনকে জামিন দিলে সোমবার সন্ধ্যায় ঠাকুরগাঁও জেলা কারাগার থেকে মুক্তিলাভ করেন তিনি।

এ ব্যাপারে ওই গ্রামের ইউপি সদস্য জাহেরুল ইসলাম জানান, বৃদ্ধ আলিম উদ্দীনকে পুলিশ অন্যায়ভাবে গ্রেপ্তার করলে আমরা থানায় যাই এবং ওসির কাছে প্রতিবাদ জানাই।

কিন্তু পুলিশ জানায়, মামলা সংশোধন করে আলিম উদ্দীন নামে গ্রেপ্তারি পরোয়ানা আসায় তাকে ছেড়ে দেয়ার কোন সুযোগ নেই।

এ ব্যাপারে ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির রাণীশংকৈল সাব-জোনাল অফিসের এজিএম এহতেশামুল হক জানান, ২০০৭ সালে মোবাইল কোর্ট হওয়ার সময় মাঠ পর্যায় থেকে যে নাম সংগ্রহ করায় সে নামে মামলা হলেও পরবর্তীতে আমরা সংশোধিত নাম পাঠাই। সে আলোকে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। এছাড়াও ওই কর্মকর্তা সঠিক জবাব দিতে পারেনি।

আইনজ্ঞরা জানান, ফৌজদারি মামলায় ভুল নাম ঠিকানায় মামলা হলে এবং আসামি পাওয়া না গেলে মামলা খারিজযোগ্য। কিন্তু ফৌজদারি মামলা সংশোধন যোগ্য নয়।

এ ব্যাপারে রাণীশংকৈল থানার ওসি আব্দুল মান্নান জানান, আদালতের সংশোধিত ওয়ারেন্ট মূলে আসামি আব্দুল আলিম, পিতা মৃত কলিম উদ্দীনকে গ্রেপ্তার করা হয়। এতে আসামি গ্রেপ্তারে পুলিশের কোন ভুল হয়নি।

এলাকাবাসী সত্তর বছরের একজন বৃদ্ধকে অন্যায়ভাবে গ্রেপ্তার ও জেলহাজতে পাঠানোর বিষয়ে তদন্তপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :