একনেকে ১০ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ অক্টোবর ২০১৭, ০০:২৩ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ১৬:৪৬

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে পাঁচ হাজার ৭৮৩ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে জিওবি ৩২৯৬ দশমিক ৩২ কোটি টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ১৫ কোটি টাকা, প্রকল্প সাহায্য ২৪৭২দশমিক ০৮ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের উপস্থাপিত ১০টি (নতুন ও সংশোধিত) প্রকল্পের মোট ব্যয় সরকারি অর্থায়ন থেকে করা হবে তিন হাজার ২৯৬ কোটি ৩২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি টাকা আর প্রকল্প সাহায্য দুই হাজার ৪৭২ কোটি আট লাখ টাকা। 

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো

৬৩ কোটি টাকা ব্যয়ে বড় পরিসরে ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ’ শীর্ষক প্রকল্পও অনুমোদন দেয়া হয়।

৬৭৩ কোটি টাকা ব্যয়ে ঢাকা শহরের কাছের এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন এর ব্যয় ৬৭৩ দশমিক ৪৬ কোটি টাকা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটি আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৯ কোটি টাকা। ৩৩১ কোটি টাকা ব্যয়ে ‘বরিশাল জেলার সদর উপজেলায় কীর্তনখোলা নদীর ভাঙন থেকে চরবাড়িয়া এলাকা রক্ষা’ প্রকল্প অনুমোদন দেয়া হয়; এর ব্যয় ধরা হয়েছে ৩৩১ দশমিক ২৪ টাকা।

‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। দুই হাজার ৫৭৩ কোটি টাকা ব্যয়ে ‘ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। যার প্রকল্প সহায়তা দিবে চীন সরকার ১৮১৭ দশমিক ২৮ কোটি টাকা। এর মেয়াদকাল জানুয়ারি ২০১৭ থেকে জুন ২০২০ সাল। এছাড়া রাজাপুর-পিরোজপুর কচা নদীর ওপরে সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় ৮২১ কোটি টাকা।

জিঞ্জিরা-কেরানীগঞ্জ-দোহার-শ্রীনগর মহাসড়ক উন্নয়ন প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৭০ কোটি টাকা। ১৩৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ‘পুলিশ বিভাগের ৫০টি হাইওয়ে আউটপোস্ট নির্মাণ’ এটা দ্বিতীয় সংশোধিত প্রকল্প। 

এছাড়া, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনপ্রকল্প প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪১৩ কোটি ৭৫ লাখ টাকা। এপ্রিল ২০১৭ হতে জুন ২০২১ সালের মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলায় হবে এ বিশ্ববিদ্যালয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, সাধারণ অর্থনৈতিক বিভাগের সদস্য ড. শামসুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত