পানামা পেপার্স ফাঁস করা প্রভাবশালী নারী সাংবাদিককে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ১৮:২০ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ১৮:১০

সত্যানুসন্ধানই ডেকে আনল বিপর্যয়। সোমবার গাড়িবোমা বিস্ফোরণে নিহত হলেন মালটার জনপ্রিয় নারী সাংবাদিক ড্যাফনে ক্যারুয়ানা গ্যালিজিয়া। তার বয়স হয়েছিল ৫৩ বছর।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার মালটার বিদনিজা অঞ্চলে বাসভবন ছেড়ে বের হওয়ার কিছুক্ষণের মধ্যেই গ্যালিজিয়ার গাড়িতে তীব্র বিস্ফোরণ ঘটে। পুলিশের তরফে এই সংবাদ স্বীকার করার আগে মালটার প্রধানমন্ত্রী জোসেফ মাসকাট জানান, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, গাড়ি বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন স্বনামধন্য সাংবাদিক।

রাজনীতি বিষয়ক ওয়েবসাইট পলিটিকো’র মতে, মালটার রাজনৈতিক মঞ্চের আড়ালে থাকা দুর্নীতি উন্মোচন করে চলতি বছরে গোটা ইউরোপে সাড়া ফেলে দিযেছিলেন ড্যাফনে ক্যারুয়ানা গ্যালিজিয়া। ওই ওয়েবসাইট তাকে ‘মালটার অভ্যন্তরীণ দুর্নীতি ও অস্বচ্ছতা ফাঁস করে মূর্তিমান উইকিলিকস’ বলে অভিহিত করে।

তার ব্লগ 'রানিং কমেন্টারি' অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে এবং দেশের রাজনৈতিক মহলে প্রবল প্রভাব বিস্তার করতে সফল হয়। মূলত তার লেখনীর চাপেই নির্ধারিত সময়ের ৪ মাস আগে মালটায় নির্বাচন করতে বাধ্য হয় সরকার।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী ও তার স্ত্রী পানামা পেপার্স দুর্নীতিতে যুক্ত ছিলেন বলে দাবি করেন গ্যালিজিয়া। সেই অভিযোগ উড়িয়ে দেন মাসকাট ও তার সহধর্মিনী। নির্বাচনেও অনায়াসে জিতে যান মাসকাট।

সত্য উন্মোচনের জন্য সাংবাদিক হিসেবে তুমুল জনপ্রিয়তার পাশাপাশি গোটা ইউরোপের শ্রদ্ধার পাত্রী হয়ে উঠেছিলেন গ্যলিজিয়া। মালটার বিভিন্ন প্রথম সারির সংবাদ সংস্থায় তিনি যুক্ত ছিলেন।

তার মৃত্যুতে ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট আন্তোনিও তাজানি টুইট করে সোক প্রকাশ করেছেন। তার কথায়, 'সত্যের সন্ধানে নিজের জীবন উৎসর্গ করে মর্মান্তিক উদাহরণ সৃষ্টি করলেন ড্যাফনে ক্যারুয়ানা গ্যালিজিয়া।'

সূত্র: এই সময়

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :