উ. কোরিয়ার ওপর রাশিয়া ও ইইউ’র নিষেধাজ্ঞা

প্রকাশ | ১৭ অক্টোবর ২০১৭, ১৮:৩৮ | আপডেট: ১৭ অক্টোবর ২০১৭, ১৮:৩৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন(ইইউ) নতুন করে কঠোর নিষেধাজ্ঞা দিয়েছে। পিয়ংইয়ং-কে পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখার  জন্য আন্তর্জাতিক যে প্রচেষ্টা চলছে তার অংশ হিসেবে এ নিষেধাজ্ঞা দেয়া হলো।

২০১৬ সালের ডিসেম্বর মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছিল। সেটা বাস্তবায়নের জন্য গতকাল সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি ডিক্রিতে সই করেছেন। এতে উত্তর কোরিয়ার ১১ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

রুশ এ নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তি, বিমান ও মহাকাশ বিষয়ক ইঞ্জিনিয়ারিং অথবা অত্যাধুনিক শিল্প প্রযুক্তি ও পদ্ধতি ক্ষতিগ্রস্ত হবে। তবে দেশটির পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সঙ্গে সম্পর্ক নেই- এমন ক্ষেত্রে রাশিয়া সহযোগিতা অব্যাহত রাখবে। পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির সঙ্গে জড়িত কোনো সমুদ্রযান রুশ বন্দরে ভিড়তে পারবে না।

এছাড়া বিলাসী পণ্য-সামগ্রী রপ্তানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে রুশ সরকার।

সোমবার ইউরোপীয় ইউনিয়নও নতুন করে পিয়ংইয়ং-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। লুক্সেমবার্গে এক বৈঠকে ইইউ'র পররাষ্ট্রমন্ত্রীরা নিষেধাজ্ঞা প্যাকেজে সই করেন। এর আওতায় উত্তর কোরিয়ায় বিনিয়োগ ও পিয়ংইয়ংয়ে তেল রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআই)