মার্কিন সমর্থিত এসডিএফের দখলে রাকা

প্রকাশ | ১৭ অক্টোবর ২০১৭, ২০:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সিরিয়ায় ইসলামিক স্টেট(আইএস)’র স্বঘোষিত রাজধানী রাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে মার্কিন সমর্থিত কথিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস(এসডিএফ)। যুক্তরাষ্ট্র সমর্থিত একটি উগ্রপন্থী গোষ্ঠী এসডিএফ। এসডিএফ যোদ্ধারা সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধে সিরিয়ার সরকারকে সহযোগিতা করে না। এ গোষ্ঠী চার মাস আগে রাকা শহর মুক্ত করার অভিযান শুরু করে।  

২০১৩ সালে আইএস সন্ত্রাসীরা সিরিয়ায় আকস্মিক আগ্রাসন চালিয়ে বিভিন্ন শহর দখল করে নেয় এবং রাকাকে তারা রাজধানী ঘোষণা করে।

এসডিএফ মুখপাত্র তালাল সেলো ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে বলেছেন, ‘রাকায় সব কাজ শেষ এবং আমাদের বাহিনী রাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।’

তিনি জানান, ‘রাকা শহরে সামরিক অভিযান শেষ হয়েছে কিন্তু পরিচ্ছন্ন অভিযান চলছে। শহরের কোথাও গুপ্ত আস্তানা কিংবা মাইন পাতা আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।’

তিনি জানান, রাকা দখলের বিষয়ে শিগগিরি একটি আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হবে।

এর আগে, এসডিএফ এবং মার্কিন বাহিনীর মধ্যে চুক্তি হয়েছিল যে, রাকা অভিযানের সময় আইএস সন্ত্রাসীদেরকে শহর থেকে নিরাপদে দেইর আল-জাওর দিকে চলে যেতে দিতে হবে। এসডিএফ দাবি করেছে, ওই চুক্তি সত্ত্বেও রাকা শহরে আইএসকে মোকাবেলা করতে হয়েছে।

এদিকে, দেইর আল-জাওর শহরের শতকরা ৮০ ভাগ মুক্ত করে ফেলেছে সরকারি বাহিনী। দীর্ঘদিন ধরে শহরটি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসের নিয়ন্ত্রণে ছিল।

গতকাল কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, দেইর আল-জাওর শহরের শতকরা ৮১ ভাগ নিয়ন্ত্রণ করছে সরকারি সেনারা। ২০১৪ সালে আইএস এ শহর দখল করেছিল।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআই)