ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনে সেনা চায় বিজেপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটামইস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ২০:১৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনের ১০ দিন আগে সেনা মোতায়েনের সুপারিশ করেছে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি। সেই সঙ্গে সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্বাচনে আগে পরিবর্তন করার দাবি করে দলটি।

মঙ্গলবার বিকালে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে এ প্রস্তাব দেয় বিজেপি। দলটি সভাপতি আন্দালিব রহমান পার্থের নেতৃত্বে দলটির দশ সদস্যের প্রতিনিধি দল এতে অংশ নেয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সংলাপে  সভাপতিত্ব করেন।

সংলাপে ইসির কাছে পাঁচ দফা লিখিত সুপারিশ তুলে ধরে বিজেপি। সুপারিশগুলো হলো সেনা মোতায়েন, ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা, প্রবাসীদের ভোটদানের ব্যবস্থাকরণ, ইসির আস্থা অর্জন, হলফনামার পাশাপাশি অঙ্গীকারনামা, প্রশাসনে রদবলদ।

লিখিত প্রস্তাবের শুরুতে বলা হয় বর্তমানে যে রাজনৈতিক অবস্থা এই পরিস্থিতিতে সহায়ক সরকার কিংবা নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন কমিশনের একটি সুষ্ঠু শান্তিপূর্ণ এবং সর্বসাধারণের কাছে গ্রহণযোগ্য নির্বাচন সম্পন্ন করা অনেকাংশে কঠিন হয়ে পড়বে।

নির্বাচন কমিশনের আস্থা অর্জন প্রসঙ্গে দলটির পক্ষ থেকে বলা হয়, ২০১৪ সালের ৫ জানুয়ারি একতরফা প্রহসনের নির্বাচন, এর পরবর্তী ইউনিয়ন পরিষদ নির্বাচন,  পৌরসভা নির্বাচন এবং মেয়র নির্বাচনে যে ব্যাপক অনিয়ম ও কারচুপি দালিলিক প্রমাণ গণমাধ্যমে উঠে এসেছে এর ফলে নির্বাচন কমিশন জনগণের কাজে সম্পূর্ণ আস্থা হারিয়ে ফেলেছে। জনগণ ও নির্বাচন কমিশনের এই দূরত্ব কমিয়ে আনা এবং আস্থা ফিরিয়ে আনতে বর্তমান নির্বাচন কমিশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত