রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ঔদার্যের প্রশংসায় আইওএম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ২১:২১ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৭, ২০:৩০

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) মহাপরিচালক উইলিয়াম লেসি সুইং রোহিঙ্গা সংকটকে ভয়াবহ মানবিক সংকট হিসেবে অভিহিত করে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রতি মহাঔদার্য প্রদর্শনের জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে রোহিঙ্গা সংকট ইস্যুতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে এক মতবিনিময় বৈঠকে শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই প্রশংসা করেন। জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আইওএম মহাপরিচালক বলেন, সীমান্ত খোলা রেখে এবং নিজেদের সাধ্যমতো সহায়তা দিয়ে বাংলাদেশ যে মহাঔদার্য দেখিয়েছে সে জন্য আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী, সরকার ও জনগণের কাছে কৃতজ্ঞ।

লেসি বলেন, আমরা একমত যে এটি ভয়াবহ এক মানবিক সংকট। নিধনযজ্ঞ শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বৈঠকে আমরা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মধ্যে সমন্বয়ের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেছি।

তিনি বলেন, ৪৩৫ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সংগ্রহের লক্ষ্যে ২৩ অক্টোবর জেনেভায় এক জরুরি সভা অনুষ্ঠিত হবে এবং বৈঠকে ইউনাইটেড ন্যাশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর), আইওএম ও জাতিসংঘের ওসিএইচএ’র প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এতে সরকারগুলোর সংহতি প্রকাশ এবং ঝুঁকি ও দায়িত্বের অংশীদার হওয়ার সুযোগ থাকবে।

মহাপরিচালক বলেন, রোহিঙ্গারা এখনো আসছে। আমি মনে করি এ সমস্যা সমাধানে কফি আনান কমিশনের রিপোর্টের ভিত্তিতে আলোচনা করতে হবে।

মন্ত্রী মায়া বলেন, রোহিঙ্গাদের জন্য দেড় লাখ আবাস নির্মাণের লক্ষ্যমাত্রার মধ্যে এক লাখ ১০ হাজার নির্মিত হয়েছে। এর মধ্যে আইওএম নির্মাণ করেছে ৪৬ হাজার। এছাড়া আইওএম এক লাখ রোহিঙ্গাকে গৃহস্থলী সামগ্রী, ১৫ হাজার ছাতা ও চার হাজার ৬০০ মাদুর দিয়েছে।

মন্ত্রী বলেন, আইওএম বিভিন্ন মানবিক সহায়তা সংস্থার কাছ থেকে এক হাজার কোটি টাকা চেয়েছে। এর মধ্যে সংস্থাটি ২০০ কোটি টাকার আশ্বাস পেয়েছে। অবশিষ্ট অর্থ জেনেভা বৈঠকের পর সংগৃহিত হবে বলে আমরা আশাবাদী।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :