তিন দিনের আইসিটি এক্সপো শুরু

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ অক্টোবর ২০১৭, ১৩:২৩ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৭, ১২:৪৩

দেশে হার্ডওয়্যার শিল্পকে রপ্তানিমুখী করতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হলো তথ্যপ্রযুক্তির আসর ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’। ‘মেক ইন বাংলাদেশ’ স্লোগানে আয়োজিত প্রদর্শনীটি বুধবার সকালে উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি।

পরিকল্পনা মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন অনেকটাই সম্পন্ন হয়েছে। এর সুফল পেতে হলে ডিজিটাল বাংলাদেশকে বাণিজ্যিকরণ করতে হবে।

আ হ ম মুস্তাফা কামাল বলেন, আগামী প্রজন্মের হাত ধরে আমরা আমাদের লক্ষে পৌঁছাতে পারবো। তাই তরুণদের তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ করতে হবে। এজন্য প্রয়োজন বিশেষায়িত শিক্ষক। আমাদের দেশে উপযুক্ত শিক্ষকের অভাব রয়েছে। প্রয়োজনে উন্নত দেশ থেকে শিক্ষক এনে তরুণদেরকে প্রশিক্ষণ দিতে হবে।

অনুষ্ঠানের সভাপতি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি বলেন, হার্ডওয়্যার খাতে সক্ষমতা বাড়াতে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আমাদের বিশ্বাস ২০২১ সালের মধ্যেই হার্ডওয়্যার রপ্তানি করবে বাংলাদেশ। দেশের হার্ডয়্যার খাতের বড় একটি অংশের বাজার দখল করে আছে ওয়ালটনের মতো খ্যাতনামা প্রতিষ্ঠান। তাদের দেখাদেখি সামস্যাং, এলজিও দেশে প্লান্ট খুলতে বাধ্য হচ্ছে।

হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, আমরা এখন তথ্যপ্রযুক্তির যুগে বাস করছি। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তাবায়নে কাজ করছে আইসিটি ডিভিশনের আওয়তাধীন হাইটেক পার্ক কতৃর্পক্ষ। এই পার্কে বিনিয়োগের নতুন দ্বার সৃষ্টি হচ্ছে।

বিসিএস সভাপতি আলী আশফাক বলেন, সরকারের সব আইসিটি পলিসি বাস্তবায়নে একযোগে কাজ করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি। এরই অন্যতম উদাহরণ আজ থেকে শুরু হওয়া বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭। এটি দেশের সর্ববৃহৎ আইসিটি প্রদর্শনী।

আইসিটি সচিব সুবীর কিশোর চৌধুরী বলেন, দেশের তথ্যপ্রযুক্তি সম্প্রসারণে আইসিটি এক্সপোর মতো প্রদর্শনী বিশেষ ভূমিকা রাখে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়। এখন এটি বাস্তবে রূপ নিয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইমরান আহমেদ এমপি, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বিসিএস-এর মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকারসহ আইসিটি খাতের নেতারা।

১৮ থেকে ২০ অক্টোবর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। আসরটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম, সেলিব্রেটি, হারমনি, কার্নিভাল, মিল্কিওয়ে, মিডিয়া বাজার, উইন্ডি টাউনের বিস্তৃত এলাকাজুড়ে অনুষ্ঠিত হচ্ছে।

তিন দিনব্যাপী পুরো প্রদর্শনীকে লোকাল ম্যানুফ্যাকচারাস, আইওটি ও ক্লাউড, প্রোডাক্ট শোকেস, ইনোভেশন, মিট উইথ ইন্টারন্যাশনাল ম্যানুফ্যাকচারারস, ডিজিটাল লাইফস্টাইল, মেগা সেলস, সেমিনার, বিটুবি ম্যাচমেকিং ও হাই-টেক পার্কের মতো এ রকম ১০টি জোনে ভাগ করা হয়েছে। ১৩২টি প্যাভিলিয়ন ও স্টলে তথ্যপ্রযুক্তি খাতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্প, কর্মসূচি এবং উদ্যোগগুলো উপস্থাপন করা হবে।

এই আয়োজনে তিনটি সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা