সংলাপে যেয়ে ১১ দফা তুলল আ.লীগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৭, ১৯:২৩

নির্বাচন কমিশনে (ইসি)সংলাপে এসে ১১ দফা প্রস্তাব তুলে ধরেছে আওয়ামী লীগ। পরে প্রস্তাবগুলো সংলাপ শেষে সাংবাদিকদের কাছে তুলে ধরেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন (ইসি) ভবনে ইসির সঙ্গে সংলাপে আসে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২১ সদস্যের একটি প্রতিনিধি দল। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এই সংলাপ হয়।এতে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

বেলা ১১টায় শুরু হয় সংলাপ। সোয়া দুই ঘণ্টার আলোচনা শেষে দলের পক্ষ থেকে দেওয়া সুপারিশগুলো সাংবাদিকদের জানান ওবায়দুল কাদের। তিনি লিখিত প্রস্তাবিটি সাংবাদিকদের কাছে পড়ে শোনান। কিন্তু এর বাইরে কোনো প্রশ্নের জবাব দেননি তিনি।

লিখিত প্রস্তাব হলো

১. ইংরেজি ভাষায় প্রণীত ‘The Representation of the people Order’ ও The Delimitation of Constuentucation Ordinance, 1976 এর বাংলা সংস্কারণ প্রণয়নের উদ্যোগ প্রশংসনীয়। এতে বাংলাদেশ আওয়ামী লীগের সমর্থন থাকবে (RPO এর অনুচ্ছেদ ৯৪/এ অনুসরণ যোগ্য)।

২. নির্বাচনে অবৈধ অর্থ ও পেশিশক্তির ব্যবহার রোধকল্পে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে বর্ণিত নির্বাচন সংক্রান্ত নির্দেশনা এবং বিদ্যমান নির্বাচনী আইন ও বিধিমালা নিরপেক্ষ ও কঠোর প্রয়োগের মাধ্যমে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান করা।

৩. প্রজাতন্ত্রের কর্মে ও নির্বাচনী দায়িত্বে ব্যক্তি সংস্থার অপেশাদার ও দায়িত্বহীন আচরণে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ।

৪. নির্বাচন পরিচালনায় কেবলমাত্র প্রজাতন্ত্রের দায়িত্বশীল কর্মচারীদের মধ্য থেকে যোগ্যতার ভিত্তিতে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার পদে নিয়োগ করা।

৫. তৃণমূলের নেতাকর্মীদের মতামতের ভিত্তিতে জাতীয় ও নির্বাচনে অংশ্রহণে আগ্রহী প্রার্থীদের বাছাই করে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী চূড়ান্ত করা।

৬. দেশি ও বিদেশি ‌পর্যবেক্ষক নিয়োগ সর্বোচ্চ স্বচ্ছতা ও সতর্কতা অবলম্বন করা। কোনোভাবেই কোনো বিশেষ দল বা ব্যক্তির প্রতি আনুগত্যশীল হিসেবে পরিচিত বা চিহ্নিত ব্যক্তি, গোষ্ঠী বা সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণে দায়িত্ব না দেয়া।

৭. নির্বাচনের দিন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াসহ সব গণমাধ্যম কর্মীদের নির্বাচনী বিধি-বিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে দায়িত্ব পালনে নির্দেশনা দেয়া। গণমাধ্যম কর্মীদের উপযুক্ত পরিচয়পত্র দেয়া ও দায়িত্বকর্ম এলাকা নির্ধারণ করা।

৮. নির্বাচনে অংশগ্রহণকারী রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদের নিয়োজিত পোলিং এজেন্টদের তালিকা ছবিও NID সহ (কেন্দ্র ভিত্তিক)নির্বাচন অনুষ্ঠানের কমপক্ষে তিন দিন আগে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে দেয়া নিশ্চিত করা এবং প্রিসাইডিং অফিসার কর্তৃক তাদের পরিচয় নিশ্চিত করে কেন্দ্রে প্রবেশ ও ভোট শেষ না হওয়া পর্যন্ত কেন্দ্র অবস্থান নিশ্চিত করা।

৯. সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে জন্য বর্তমানে বিধিবিধানের সঙ্গে জনমানুষের ভোটাধিকার সুনিশ্চিত করার স্বার্থে আধুনিক ও গণতান্ত্রিক রাষ্ট্রগুলোর মতো আগামী জাতীয় সংসদ নির্বাচনে ‘ইভিএম’ এর মাধ্যমে ভোটগ্রহণের ব্যবস্থা করা।

১০. নির্বাচনের তফসিল ঘোষণার পর হতে নির্বাচন অনুষ্ঠানের দিন এবং নির্বাচন কমিশন কর্তৃক নির্ধারিত নির্বাচন পরবর্তী সময়ের জন্য প্রতিটি নির্বাচনী এলাকার আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর উপর ন্যস্ত থাকবে। আইনশৃঙ্খলার রক্ষার ক্ষেত্রে কোনো পরিস্থিতিতে প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের নিয়োগ করা যাবে ১৮৯৮ সালে ফৌজদারী কার্যবিধির ১২৯-১৩১ ধারায় এবং সেনা বিধিমালায় In aid civil power শিরোনামে সুস্পষ্টভাবে তার উল্লেখ রয়েছে।

১১. Delimitation বিষয়টি জনসংখ্যা বিশেষ করে আদমশুমারি সঙ্গে সম্পর্কিত। সর্বশেষ ২০১১ সালে আদমশুমারির উপর ভিত্তি করে (যা ২০১৩ সালে প্রকাশিত) ২০১৪ সালে অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে পূর্বে Delimitation করা হয়েছে।

নতুন আদমশুমারি ব্যতীত পুনরায় Delimitation কার্যক্রম গ্রহণ করা হলে বিভিন্ন আইনগত জটিলতা সৃষ্টি হতে পারে।

প্রস্তাবনা শেষে ওবায়দুল কাদের বলেন, ২০১৮ সালের শেষ দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এমতাবস্থায় ৩০০ আসনের Delimitation এর মতো একটি জটিল কার্যক্রম সম্পন্ন করার ক্ষেত্রে যেসব আইনানুগ পদক্ষেপ গৃহীত হয়ে থাকে; তথা খসড়া থেকে আপিল নিষ্পত্তি পর্যন্ত যে মহাকর্মযজ্ঞ সম্পন্ন করতে হয় তা সময় স্বল্পতার কারণে বাস্তবায়ন করা সম্ভব হবে কি না সে বিষয়টি বিবেচনায় নেয়া অত্যাবশ্যক। কমিশনের সামনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও স্থানীয় সরকারের অনেকগুলো নির্বাচন হয়েছে। সবদিক ভেবে সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করছি।

১১ দফা সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘এরবাইরে কিছু নাই।’

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/জেআর/টিএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান সরকারই ভারতীয় পণ্য: গয়েশ্বর 

বিএনপি নেতাদের বানোয়াট কথা শুনে জিয়াউর রহমান কবরে শুয়ে লজ্জা পায়: পররাষ্ট্রমন্ত্রী

আ.লীগ বিদেশিদের দাসত্ব করে না: ওবায়দুল কাদের 

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :