ইসরায়েলি প্রতিনিধিদের বেরিয়ে যেতে বললেন কুয়েতের স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৮:১৬ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৭, ১৭:৪২

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন থেকে ইসরায়েলের প্রতিনিধিদলকে বেরিয়ে যাওয়ার জন্য কড়া ভাষায় ধমক দিয়েছেন কুয়েতের স্পিকার মারজুক আল-গানিম।

বুধবার ইসরায়েলি প্রতিনিধিদের দেয়া বক্তৃতায় ক্ষিপ্ত হয়ে তিনি বলেন, ‘আপনাদের যদি বিন্দুমাত্র লজ্জা থাকে তাহলে এই মুহূর্তে এখান থেকে বেরিয়ে যাওয়া উচিত।’ তিনি ইসরায়েলি পার্লামেন্টকে ‘ধর্ষক পার্লামেন্ট’ বলেও অভিহিত করেন।

ইসরায়েলের কারাগারে আটক ফিলিস্তিনি সংসদ সদস্যদের বিষয়ে ইসরায়েলি প্রতিনিধিদের দেয়া বক্তৃতায় ক্ষিপ্ত হয়ে তিনি এ কথা বলেন।

                                          কুয়েতের স্পিকারের এই বক্তব্যের পর ইসরায়েলি প্রতিনিধি দলের প্রতিক্রিয়া

মারজুক বলেন, ‘আপনাদের বক্তৃতার পর প্রত্যেক সম্মানিত সংসদ সদস্যের মধ্যে কী ধরনের প্রতিক্রিয়া হয়েছে তা দেখতে পেয়েছেন। এখন আপনাদের উচিত তল্পিতল্পা নিয়ে এই সম্মেলন কক্ষ থেকে বেরিয়ে যাওয়া।’

তিনি জোর দিয়ে বলেন, ‘আপনাদের যদি সামান্যতম মর্যাদাবোধ থাকে তাহলে এই মুহূর্তে এই সম্মেলন কক্ষ থেকে বের হয়ে যান। আপনারা হচ্ছে দখলদার, আপনারা শিশুদের খুনী।’

কুয়েতের সংসদ স্পিকারের মন্তব্যের পর ইসরায়েলি প্রতিনিধিদল সম্মেলন কক্ষ থেকে বেরিয়ে যায় এবং এ সময় উপস্থিত বিভিন্ন দেশের সংসদ সদস্যরা তুমুল হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করেন। 

এ ঘটনার পর ফিলিস্তিনি জাতীয় পরিষদের প্রধান আজ্জম আল-আহমাদ বলেন, গানিমের বক্তব্যে সব আরব দেশের চিন্তার প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, ইসরায়েলি প্রতিনিধিদলের সামনে গানিমের বক্তব্য দীর্ঘদিন ক্ষত বয়ে বেড়ানো ফিলিস্তিনিদের জন্য আশার আলো দেখিয়েছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত