নারায়ণগঞ্জে দুই জেএমবি গ্রেপ্তার

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ অক্টোবর ২০১৭, ১৯:২৯ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৭, ১৯:২৩

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির তামিম সারোয়ার গ্রুপের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১।

গ্রেপ্তাররা হলেন- মো. গিয়াস উদ্দিন ও মো. লিটন।

বুধবার রাতে রাজধানীর ওয়ারী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার ১৯ অক্টোবর বিকালে নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ অতিরিক্ত পুলিশ সুপার মো. শাকিল আহমেদ প্রেরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেপ্তার গিয়াসউদ্দিন ইতোপূর্বে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার একটি মামলার পলাতক আসামি।

র‌্যাব-১১ জানায়, মো. গিয়াস উদ্দিন ২০০০ সাল থেকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে রিকশা চালায় ও বার্বুচির কাজ করে। সে ২০১২ সালের মাঝামাঝি জসিম উদ্দিন রাহমানির বাবুর্চি হিসেবে কাজ শুরু করে। এ সময় জসিম উদ্দিন রাহমানির উগ্রবাদী বক্তব্য শোনার মধ্যদিয়ে জঙ্গিবাদে উদ্ধুদ্ধ হয়।

পরবর্তীতে জসিম উদ্দিন রাহমানি গ্রেপ্তার হওয়ার পর কিছুদিন আত্মগোপনে থেকে ২০১৫ সাল থেকে ঢাকার নন্দীপাড়াস্থ কোরআন সুন্নাহ একাডেমি মসজিদে যাতায়াত শুরু করে এবং ওই মসজিদের ইমাম ও খতিব শায়েখ আরিফ হোসেনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে।

পরে আরিফ হোসেনের মাধ্যমে সে জেএমবির দাওয়াতপ্রাপ্ত হয়ে জেএমবিতে (সারোয়ার-তামীম গ্রুপ) যোগদান করে এবং দাওয়াতি কাজ শুরু করে। সে পরবর্তীতে ঢাকার বিভিন্ন স্থানে রিকশা চালায় এবং মাঝে মাঝে ঢাকার বিভিন্ন হোটেলে বার্বুচির কাজও করে। এই সকল কাজের অন্তরালে সে জেএমবির দাওয়াতি কাজ করে আসছিল।

অপরদিকে মো. লিটন ২০০৫ সালে ঢাকায় এসে প্রথমে নাইটগার্ড এবং পরবর্তীতে নির্মাণ শ্রমিকের কাজ করে। সে ২০১২ সালে জসিম উদ্দিন রাহমানির মসজিদে যাতায়াত শুরু করে এবং জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। ২০১৩ সালে জনৈক মুনতাসিরের সাথে তার আত্মীয়তার সম্পর্ক তৈরি হয়। পরে ২০১৫ সালে মুনতাসিরের মাধ্যমে জেএমবির দাওয়াতপ্রাপ্ত হয়ে জেএমবিতে (সারোয়ার-তামীম গ্রুপ) যোগদান করে দাওয়াতি কাজ শুরু করে। সে ছদ্মবেশ ধারণ করে ঘন ঘন পেশা ও বাসস্থান পরিবর্তন করে ঢাকার বিভিন্ন এলাকায় জেএমবির দাওয়াতি কাজ করে আসছিল।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত