সৌদিতে ডিজিটাল সেবাকেন্দ্র ইডিসি উদ্বোধন

আমীর চারু, সৌদি আরব
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০১৭, ১৯:৩৮

সৌদি আরবের বাংলাদেশি প্রবাসীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেবার জন্য বাংলাদেশ দূতাবাস জেদ্দা কনস্যুলেটর উদ্যোগে একসেস টু ইনফরমেশন (এ টু আই)-এর  আওতায় ‘এক্সপ্যাট্রিয়েটস ডিজিটাল সেন্টার’ (ইডিসি) নামে একটি পাইলট প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

গত ১৬ অক্টোবর সন্ধ্যায় জেদ্দাস্থ বাংলাদেশ দূতাবাসে পরীক্ষামূলকভাবে কেন্দ্রটির উদ্বোধন করেন যুগ্ম সচিব মো. মোস্তাফিজুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন- জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বোরহান উদ্দিন, প্রকল্পটির ইনোভেশন স্পেশালিস্ট উপ-সচিব সাহিদা সুলতানা।

অনুষ্ঠানে একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের ইনোভেশন টিমের প্রধান ও যুগ্ম-সচিব মো. মোস্তাফিজুর রহমান জানান, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামের অধীনে তথ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতেই এ  সেবাকেন্দ্র চালু করা হয়েছে।

এই সেবাকেন্দ্র থেকে বাংলাদেশি প্রবাসীরা বিভিন্ন নথির প্রত্যয়নপত্র, অভিযোগ দাখিল, প্রবাসে স্বজনদের মৃত্যু হলে সমাহিত করা ও প্রত্যাবর্তন অনাপত্তিপত্র দাখিল, পাসপোর্ট নবায়ন, নতুন পাসপোর্ট, ভ্রমণ ভিসার আবেদন, নিবন্ধসেবাসহ দূতাবাসের সকল কার্যক্রম সেবাকেন্দ্র থেকে করিয়ে নিতে পারবেন  বলে জানান উদ্যোক্তারা।

এছাড়াও দেশটির মদিনা ও দাম্মামে দুটি ডিজিটাল সেন্টার চালু হবে অচিরেই। এ প্রকল্পের আওতায় বাংলাদেশের প্রতিটি উপজেলার, প্রবাসে অবস্থানরত সকল নাগরিক তথ্য প্রযুক্তির আওতাধীন আসবে বলে জানান জেদ্দা কনস্যুলেটের কনসাল জেনারেল বোরহান উদ্দিন।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন সারতাজুল আলম ।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর