পৃথিবীর বুকে জাতির পিতাদের হত্যা

সোহেল সানি
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৭, ১০:৩৪

বাংলাদেশের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শুধু একা নন, পৃথিবীর বহু দেশের বহু জাতির পিতাকে জীবন দিতে হয়েছে হত্যার শিকার হয়ে। হত্যার পর তাঁদের স্মৃতিচিহ্ন মুছে ফেলার চেষ্টা করা হয়েছে।

আবার বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবদ্দশায় তাঁর ছবি ভাঙচুর হতে দেখেছেন। দেখেছেন উগ্রবাদী কমিউনিস্ট কর্তৃক ‘জাতির পিতা’ ও ‘বঙ্গবন্ধু’ খেতাব অস্বীকার করতে। এ চিত্র শুধু এই দেশে নয়, বহুদেশেই রয়েছে।

যেমন: আমেরিকান জাতির পিতা জর্জ ওয়াশিংটনসহ পৃথিবীর অনেক জাতির পিতা জীবদ্দশায় বিরোধী পক্ষ কর্তৃক বিদ্রুপ ও বিগ্রহের মুখে পড়েছেন। দেখেছেন রাজপথে নিজেদের কুশপুত্তলিকায় অগ্নিদগ্ধ হতে। আমেরিকান জাতির পিতা জর্জ ওয়াশিংটনের তো মৃত্যু কামনা করে প্রার্থনা সভা করা হয় প্রকাশ্য রাজপথে।

কিন্তু তারপরও তাঁদের নাম ইতিহাস থেকে মুছে ফেলা সম্ভব হয়নি। আলো-বাতাসের ন্যায় তাঁরা দৃশ্যমান। ইতিহাস তার নিজস্ব গতিতেই চলে। একটা পর্যায়ে জাতির পিতারা নিজ নিজ রাষ্ট্রের প্রতিষ্ঠাতারূপেই প্রতিষ্ঠিত হয়েছেন। নিন্দুকেরা নিক্ষিপ্ত হয়েছেন ইতিহাসের আস্তাকুঁড়ে। স্বাধীনতা সংগ্রামী এসব মহানায়কদের বহুজনকে নির্মমভাবে হত্যা করা যেমন একটা স্ব-স্ব রাষ্ট্রের জন্য ট্রাজেডি।

যদিও দার্শনিকের মতে, ইতিহাসের ট্রাজেডি হলো ইতিহাস থেকে কেউ শিক্ষা গ্রহণ করে না। জাতির পিতাদের গৌরবগাঁথা ও তাঁদের হত্যাকাণ্ড নিয়ে ধারাবাহিক নিবন্ধ প্রকাশের ইচ্ছা থেকেই প্রসঙ্গের অবতারণা।

সোহেল সানি: জ্যেষ্ঠ সাংবাদিক

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :