‘সর্বধর্মের সম্প্রীতির দেশ বাংলাদেশ’

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৭, ২২:৪১

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, বাংলাদেশ সর্বধর্মের সম্প্রীতির একটি দেশ। এদেশের জন্য সকল ধর্মের মানুষের অবদান রয়েছে। স্বাধীনতা সংগ্রামে দেশের প্রতি ভালবাসায় সকল ধর্মের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এ দেশকে স্বাধীন করে। সরকার অসাম্প্রদায়িক ধারা বজায় রাখতে বদ্ধপরিকর।

তিনি শনিবার কুমিল্লার কোটবাড়িতে থাইল্যান্ড-বাংলাদেশের উদ্যোগে ইয়াং ম্যান্স বুদ্ধিস্ট অ্যাসোসিয়েশন এবং সংঘরাজ জ্যোতিপাল মহাথেরো ফাউন্ডেশন আয়োজিত ‘বিশ্বশান্তি প্যাগোডা অনালয়ো’র উদ্বোধন এবং কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিশ্বশান্তি প্যাগোডা অনালয়ো‘র এ উদ্বোধনের মধ্যদিয়ে আশা করছি- এটি এ দেশের পর্যটন শিল্পের বিকাশে অনন্য ভূমিকা রাখবে।

তিনি বলেন, এ বিশ্বশান্তি প্যাগোডা মহামানব গৌতম বুদ্ধের মৈত্রী ও করুণার বাণী ধারণ করে অসাম্প্রদায়িক চেতনার উর্বর ক্ষেত্র জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখবে। এ দেশের মানুষ মিলেমিশে নিজ নিজ ধর্ম পালনের পাশাপাশি অন্য ধর্মের প্রতিও শ্রদ্ধা ও সম্প্রীতি প্রদর্শন করে আসছে- এটি আমাদের অহঙ্কার।

শ্রীমৎ ধর্ম রক্ষিত মহাথেরোর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- কুমিল্লা জেলা পুলিশ সুপার মো. শাহ  আবিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরুজ্জামান তালুকদার, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি প্রফেসর অসিত রঞ্জণ বড়ুয়া, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা রূপালী মণ্ডল প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সংঘরাজ জ্যোতিপাল মহাথেরো ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শ্রীমৎ শীলভদ্র মহাথেরো।

উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকা, থাইল্যান্ড, চীন,  কম্বোডিয়া ও লাওসসহ বিভিন্ন দেশ থেকে ৮৬জন বুদ্ধ ধর্মীয় লোকজন অংশ নেন।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/প্রতিনিধি/এলএ)