বন্যার ক্ষত নিয়ে দুর্ভোগে দিনাজপুরের মানুষ

শাহ্ আলম শাহী,দিনাজপুর
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ০৮:১৮

বন্যার প্রায় আড়াই মাস পেরিয়ে গেলেও এখনও বন্যার ক্ষত নিয়ে দুর্ভোগের মধ্যদিয়ে জীবন পার করছেন দিনাজপুর জেলার গ্রামীণ জনপদের মানুষ। সাম্প্রতিক সময়ে স্মরণকালের ভয়াবহ বন্যায় দিনাজপুরে ৯৩টি সেতু ও কালভার্ট এবং ২০৪ কিলোমিটার রাস্তার প্রায় পুরোটাই ক্ষতিগ্রস্ত হয়। আর রাস্তাঘাট,কালভার্ট-সেতু, গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয় পড়ে পুরো অঞ্চলে। বন্যার পানি অনেকটা নেমে গেলেও এখনও পর্যন্ত এই বিচ্ছিন্ন অবস্থার মধ্যেই রয়েছেন গ্রামাঞ্চলের হাজার হাজার মানুষ।

সাম্প্রতিক বন্যায় দিনাজপুরের ১৩টি উপজেলা এবং শহর বন্যায় ব্যাপক ক্ষতি হয়। বন্যার পানিতে সার্বিক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। বিশেষ করে সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ায় এখনও বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন গ্রামাঞ্চলের হাজার হাজার মানুষ। যানবাহন চলাচল করতে না পারায় শিক্ষার্থীদের যেতে হয় বিকল্প পথ দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে। ক্ষতিগ্রস্ত এসব সেতু ও সড়ক এখনও মেরামতের কোন উদ্যোগ না নেয়ায় জরুরি প্রয়োজনে দুর্ভোগের মধ্যেই চলাচল করতে হচ্ছে ক্ষতিগ্রস্ত এলাকার গ্রামীণ জনপদের মানুষদের।

চিরিরবন্দর এলাকার স্কুল শিক্ষার্থী মশফেকুর রহমান জানায়, বন্যায় বিধবস্ত তাদের সেতুটি নির্মাণ না করায় এখন প্রতিদিন ৩ কিলো রাস্তা ঘুরে তাকে স্কুলে যেতে হয়।

একই কথা জানালেন,কাহালো উপজেলার কৃষক অতুল প্রতাব। তিনি বলেন, বন্যায় বিধবস্ত তাদের রাস্তা ঠিক না হওয়ায় এলাকাবাসীকে এখন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। জমির আইল দিয়ে চলাচল করতে হচ্ছে তাদের। রাস্তা-সেতু সংস্কার করে দ্রুত যোগাযোগ ব্যবস্থা ফিরিয়ে আনা যায় সে দাবি জানিয়েছেন এলাকার জনপ্রতিনিধিরাও।

অর্থ বরাদ্দসহ বিভাগীয় প্রক্রিয়া সম্পন্ন হলেই দ্রুতগতিতে কাজ সম্পন্ন করে গ্রামীণ জনপদের মানুষের দুর্দশা লাঘব করা হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী মো. খলিলুর রহমান। তিনি জানান, বন্যায় ক্ষতিগ্রস্থ ৯৩টি সেতু ও কালভার্ট এবং ২০৪ কিলোমিটার রাস্তাঘাট পুনঃনির্মাণ ও পুনর্বাসন করতে ৯৬ কোটি টাকা প্রয়োজন বলে প্রতিবেদন দিয়েছে প্রতিষ্ঠানটি।

ক্ষতিগ্রস্ত এসব সেতু ও সড়ক জরুরিভিত্তিতে মেরামত করা হলে গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন হবে, ঘটবে আর্থ-সামাজিক উন্নয়ন এ জনপদের মানুষদের,এমনটাই বিশ্বাস বিশেষজ্ঞদের।

(ঢাকাটাইমস/২২অক্টোবর/নিজস্ব প্রতিবেদক/কেএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :