বৃষ্টিতে ফরিদপুরে আমন ও সবজির ব্যাপক ক্ষতি

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১২:৩০

তিন দিনের টানা বর্ষণ ও ঝড়ো হাওয়ায় ফরিদপুরে শীতকালীন সবজি ও আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। গত তিন দিনে এই জেলায় ২০০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এর ফলে চাষীদের আগাম শীতকালীন সবজি ও রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত তিন দিন ধরে চলা বৃষ্টিতে সারাদেশের মতো ফরিদপুরের জনজীবনও স্থবির হয়ে পড়ে। ভারী বৃষ্টিতে জেলার সাড়ে তিনশ হেক্টর জমিতে পানি জমে যায়।

সরেজমিনে জেলার সদর উপজেলার চরমাধবদিয়া ইউনিয়নের কয়েকটি মাঠে গিয়ে দেখা যায়, বৃষ্টির কারণে শীতকালীন বিভিন্ন ধরনের সবজি ও পেঁয়াজ-রসুন, সরিষা, মরিচ ক্ষেতে পানি জমে গেছে। বৃষ্টির পাশাপাশি ঝড়ো বাতাসের কারণে বহু জমির ধানগাছ মাটিতে পড়ে গেছে। পানি জমার কারণে অনেক সবজি ও পেয়াজ-রসুন পঁচে যাওয়ার উপক্রম হয়েছে।

কৃষকরা জানিয়েছে, তাদের এই ক্ষতি অপূরণীয়। সব ক্ষেত আবার চাষাবাদ করতে হবে।

খলিল মন্ডলের হাট এলাকার কৃষক ইলিয়াস শেখ, হাফিজ মোল্লা, রহিম মোল্লা জানান, একটু লাভের আশায় আমরা আগাম সবজির চাষ করেছিলাম। বৃষ্টির কারণে ক্ষেতে পানি জমায় এখন তা অল্প দামেই তা বিক্রি করতে হচ্ছে। বেশিরভাগ সবজি পঁচে যাচ্ছে। বাতাসে রোপা আমন মাটি পড়ে গেছে।

আবজাল মন্ডলের ডাঙ্গী এলাকার পেঁয়াজ চাষী হারুন মাতুব্বর জানান, ‘তিন একর জমিতে পেঁয়াজ বীজ লাগিয়েছিলাম। সব ক্ষেতে এখন পানি। বৃষ্টি সব সর্বনাশ করে দিয়েছে। পেঁয়াজ চাষ করতে লোন করেছিলাম। জানিনা কিভাবে আবার চাষ করবো।’

ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া ইউনিয়নের চেয়ারম্যান তুহিন মন্ডল জানান, হঠাৎ এই বৃষ্টিতে আমার এলাকায় ৫০ হেক্টর জমির পেঁয়াজ ক্ষেত নষ্ট হয়েছে। এছাড়াও শীতকালীন বিভিন্ন ধরনের সবজির ক্ষেতও পানি জমেছে। কৃষকের ক্ষয়-ক্ষতি হয়েছে অনেক।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জি এম আব্দুর রউফ বলেন, ‘টানা বৃষ্টিতে শীতকালীন আগাম সবজির লাল শাক, মূলা শাক, পুঁই শাকসহ রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত চাষীদের তালিকা করা হচ্ছে।

ঢাকাটাইমস/২২অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :