প্রশ্ন ফাঁসের বিতর্কের মধ্যেই ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ১৭:৩৯ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১৫:০৩

প্রশ্ন ফাঁসের বিতর্কের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার দুইদিনের মাথায় রবিবার বেলা দুইটার দিকে প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে ফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বেলা দেড়টায় ফল প্রকাশের কথা থাকলেও বিভিন্ন ছাত্র সংগঠনের বাধার মুখে ফল প্রকাশ করতে আধা ঘণ্টা বিলম্ব হয়।

প্রকাশিত ফলে ১০ হাজার ২৬৪ উত্তীর্ণ হয়েছেন। পাসের হার ১৪.৩৫ শতাংশ।

ফল ঘোষণার সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ঘ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. সাদেকা হালিম, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. হাসিবুর রশীদসহ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তারা।

ভর্তি পরীক্ষার ফল মোবাইল ফোন ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে। মোবাইল ফল পেতে যেকোনো মোবাইল অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস GHA স্পেস (ভর্তি পরীক্ষার রোল নম্বর) লিখে ১৬৩২১ নম্বরে মেসেজ পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে ফলাফল জানা যাবে।

পাস করা সব শিক্ষার্থীকে ১৩ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে।

কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২৩ অক্টোবর থেকে ৩০ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে জমা দিতে বলা হয়েছে।

এছাড়া ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত ডিন অফিসে আবেদন করা যাবে। এর ফলাফল ১ নভেম্বর প্রকাশ করা হবে।

এক হাজার ৬১০টি আসনে ভর্তির জন্য গত ২০ অক্টোবর ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়া হয়। এতে ৯৮ হাজার ৫৬ জন আবেদন করলেও পরীক্ষায় অংশ নেয় ৭১ হাজার ৫৪৯ ভর্তিচ্ছু।

তবে ভর্তি পরীক্ষার আগের রাত বৃহস্পতিবারে অনেক পরীক্ষার্থীর কাছে প্রশ্ন চলে যায় বলে অভিযোগ ওঠে। শুক্রবার সকালে পরীক্ষা শুরুর আগেই ওইসব প্রশ্নের উত্তর পৌঁছে যায় অনেক ভর্তিচ্ছুর কাছে। এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তা অস্বীকার করে।

প্রশ্ন ফাঁসের বিতর্কের মধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসন আজ পরীক্ষার ফল ঘোষণার সিদ্ধান্ত নেয়। ফল প্রকাশ না করার দাবিতে দুপুরের দিকে উপাচার্য মো. আখতারুজ্জামানের কার্যালয় ঘেরাও করেন বামপন্থি বেশ কয়েকটি সংগঠনের নেতাকর্মীরা। তারা এই ফল বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার দাবি জানান।

এ সময় উপাচার্য বেরিয়ে এসে উত্তেজিত ছাত্রদের সঙ্গে কথা বলেন। উপাচার্য বলেন, ‘এটি একটি গুজব ও মিথ্যা অভিযোগ। কিছু কুচক্রী মহল বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করতে এই কাজ করেছে।’

উপাচার্য বলেন, এতো শিক্ষার্থীর জীবন নিয়ে আমি খেলা করতে পারব না। কারণ পরীক্ষার পর আমি প্রশ্ন ফাঁসের বিষয়টি অবহিত হই। যখন আসলে কিছু করা সম্ভব নয়। যার ফলে পরীক্ষা বাতিলের কোনো প্রশ্নই আসে না।

তিনি বলেন, যে ১৫ জনকে আটক করা হয়েছে তাদের জালিয়াতির অভিযোগে আটক করা হয়েছে। প্রশ্ন ফাঁসের জন্য নয়। পরে তাদের ঘেরাওয়ের মধ্যেই পরীক্ষার ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকাটাইমস/২২অক্টোবর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :