কুর্দিস্তানের গণভোটকে সমর্থন দিয়েছে সৌদি, আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ১৭:১৯ | প্রকাশিত : ২২ অক্টোবর ২০১৭, ১৭:১৬

ইরাকের কুর্দিস্তানে কথিত গণভোটের প্রতি সমর্থন দিয়েছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত(ইউএই)। মধ্যপ্রাচ্যে ইরান, ইরাক এবং তুরস্কের প্রভাব ক্ষুণ্ণ করার জন্য এ পদক্ষেপ নিয়েছে আরব দেশ দুটি। এ ক্ষেত্রে সৌদি ও আমিরাত ইসরায়েলের পথ অনুসরণ করছে বলে মিডল ইস্ট আইয়ে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রতিবেদনে এমইই'র ভারপ্রাপ্ত সম্পাদক ডেভিড হার্টস কুর্দিস্তানের কথিত গণভোট নিয়ে তেল আবিব, রিয়াদ এবং আবু ধাবির ভূমিকা তুলে ধরেন।

এতে বলা হয়েছে, ইসরায়েলে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রকাশ্যে গণভোটের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। অন্যদিকে আনুষ্ঠানিকভাবে কথিত গণভোট বাতিলের আহ্বান জানালেও পর্দার আড়ালে কুর্দিস্তানের বিচ্ছিন্ন হওয়ার পরিকল্পনাকে সমর্থন করেছে সৌদি আরব।পাশাপাশি প্রতিবেশী ইরাকের ভৌগলিক অখণ্ডতা নিয়েও প্রশ্ন তুলেছে রিয়াদ।

বিচ্ছিন্ন হওয়ার প্রক্রিয়া এগিয়ে নিতে কুর্দি নেতা মাসুদ বারজানির কাছে ধারাবাহিকভাবে গোপন দূত পাঠিয়েছে রিয়াদ। এদের মধ্যে অন্যতম হলেন হলেন সাবেক সৌদি জেনারেল আনওয়ার এশকি। ইরান, তুরস্ক এবং ইরাকের উচ্চাভিলাষ হ্রাস করতে বৃহত্তর কুর্দিস্তান গঠনের প্রতি প্রকাশ্য সমর্থন ঘোষণা করেন তিনি।

তিনি আরো বলেন, কুর্দিস্তান গঠনের জন্য প্রতিটি দেশের এক তৃতীয়াংশ ভূমি এভাবে বিচ্ছিন্ন হয়ে যাবে। কুর্দিদের ইরাক নিপীড়ন চালাচ্ছে এবং কুর্দিদের নিজস্ব রাষ্ট্র গঠনের অধিকার রয়েছে।

সৌদির এই সাবেক জেনারেল গত বছরের জুলাই মাসে ইসরায়েল সফর করেছেন। সেখানে ইসরায়েলি পররাষ্ট্র দফতরের এক শীর্ষ কর্মকর্তার সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি। পাশাপাশি ইসরাইলি সংসদ সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। সৌদি সরকারের অনুমোদন ছাড়া তার পক্ষে ইসরায়েল সফর করা সম্ভব ছিল না।

এদিকে, সেপ্টেম্বরের কথিত গণভোটের একমাস আগে গোপনে সংযুক্ত আরব আমিরাত সফর করেন বারজানির ছেলে মানসুর। এমইইকে একটি বিশ্বস্ত সূত্র এ খবর দিয়েছে। আবু ধাবির যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ আন-নাইয়ানের আওতায় তৎপর আমিরাতের শিক্ষাবিদরা কুর্দি গণভোটকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন।

এমনকী আমিরাতের অধ্যাপক আবদুল্লাহ আবদ আল-খালিদ কথিত ভবিষ্যতে কুর্দিস্তানের একটি মানচিত্রও প্রকাশ করেন।

এ ছাড়া, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, কথিত গণতান্ত্রিক গণভোটে অংশ নেয়ায় ইরাকি কুর্দিদের যেন শাস্তি দেয়া না হয়।

এদিকে, আমিরাতের পুলিশ কেন্দ্র প্রধানের সঙ্গে কুর্দিস্তান একটি সমঝোতা পত্রও সই করেছে বলে ইরাকের এক কর্মকর্তা আরব নিউজকে জানিয়েছেন। কুর্দিস্তানের গণভোট অনুষ্ঠানে সহায়তার জন্য এ সমঝোতা পত্র সই করা হয়।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/২২অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :