কে হচ্ছেন বর্ষসেরা?

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৭, ১৪:৪৯ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৭, ১৪:১৩

আজ ঘোষণা করা হবে ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্যা বেস্ট’। রাত ১২.৩০টায় লন্ডন প্যালাডিয়ামে জমকালো অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানটি চলবে ভোর ৪টা পর্যন্ত। সেরা পুরুষ ফুটবলারের তালিকায় আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, আর্জেন্টিনার বার্সা স্টার লিওনেল মেসি এবং ব্রাজিলের পিএসজি সেনসেশন নেইমার জুনিয়র।

সেরার দৌড়ে জাতীয় দল আর ক্লাবের হয়ে দারুণ পারফর্ম করা রোনালদো আছেন এগিয়ে। গেল মৌসুমে রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতাতে বেশ অবদান সিআর সেভেনের। চ্যাম্পিয়নস লিগে টানা পঞ্চমবারের মত সর্বোচ্চ গোলদাতার ঘরে নাম লেখান রোনালদো। ক্লাবের পাশাপাশি দেশের জার্সিকে ইউরো জয়, কনফেডারেশনস কাপের সেমির টিকিট কাটে রোনালদোর পর্তুগাল।

আগের মৌসুমে ৩৭ গোল করে মেসি পেয়েছেন সর্বোচ্চ গোলের পুরস্কার পিচিচি ট্রফি। তবে পারেননি বার্সেলোনাকে লা লিগার শিরোপা উপহার দিতে। কোপা দেল রে ছাড়া আর কোনো ট্রফি পায়নি কাতালানরা। তবে সম্প্রতি দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে রোনালদোর কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছেন লিওনেল মেসি। রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বাদ পড়তে থাকা আর্জেন্টিনাকে টেনে তোলেন লিও। ফলে পুরস্কারের যোগ্য দাবিদার পাঁচবারের এই বর্ষসেরা ফুটবলার মেসি।

মেসি-রোনালদোর ভিড়ে নেইমার আছেন অনেক নিচে। বিশ্বকাপ বাছাইয়ে সবার আগে ব্রাজিলের মূলপর্ব নিশ্চিত করার পেছনে সবচেয়ে বড় ভূমিকা ছিলো নেইমারের। বার্সা ছেড়ে পিএসজিতে এসেও দুর্দান্ত লড়ছেন নেইমার। এ সব বিবেচনায় পুরস্কারটা প্রাপ্য তারও।

এদিকে বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন-রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান, চেলসির আন্তোনিও কোন্তে ও জুভেন্টাসের ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি।

বছরের সেরা গোল ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের তালিকায় আছেন-আর্সেনালে দুর্দান্ত গোল করা ফ্রেঞ্চ স্ট্রাইকার অলিভার জিরুদ। আরও আছেন ভেনেজুয়েলার ডিয়ানা কাস্তেলানোস ও অস্কারিনে মামসুলুক।

সেরা গোলরক্ষকের দৌড়ে রয়েছেন জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন, রিয়াল মাদ্রিদের কেইলর নাভাস ও বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল ন্যুয়ার।

নারী বর্ষসেরা ফুটবলারের তালিকায় আছেন-যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড, ভেনেজুয়েলার ডিয়ানা কাস্তেলানোস ও নেদারল্যান্ডসের লিয়েকে মার্টিনেস। মার্টিনেস আবার বার্সেলোনার নারী দলে খেলেন।

নারী কোচের তালিকায় আছেন-জেরার্ড প্রিচেউয়ার (লিঁও), নিলস নিয়েলসেন (ডেনমার্ক) ও সারিনা উইগম্যান (নেদারল্যান্ডস)।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত