মাদ্রিদের নির্দেশ ‘মানবে না’ কাতালান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৭, ১৫:৪১

অনড় কাতালান, নাছোড়বান্দা স্পেন। সরকার বিলুপ্ত ঘোষণা করে কাতালানের স্বায়ত্তশাসন কেড়ে নিতে চাইছে মাদ্রিদ। গতকাল মন্ত্রিসভার বৈঠক শেষে এমনটাই জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়। যার বিরোধিতায় এবার রাস্তায় নেমেছে কাতালানের প্রেসিডেন্ট কার্ল পুইদমঁ।

পুইদমেঁর সঙ্গে বিক্ষোভে যোগ দেন অন্তত পাঁচ লাখ মানুষ। স্পেন থেকে আলাদা হওয়ার দাবিতে বার্সেলোনার রাস্তায়-রাস্তায় আবার স্লোগান উঠল স্বাধীনতার। প্ল্যাকার্ডে লেখা ‘নিজেদের মাটি বাঁচানোটা তো আর অপরাধ নয়।’

পুইদমঁ তো বলেই দিলেন, ‘রাজয়ের এই ঘোষণা অমানবিক। কাতালানদের উপর জোর করে চাপিয়ে দেওয়া একটা সিদ্ধান্ত। স্পেনের চার দশকের গণতন্ত্রের ইতিহাসে এটা নিশ্চিত ভাবেই সবচেয়ে বড় ধাক্কা।’

মাদ্রিদ তবু একরোখা। মন্ত্রিসভার প্রস্তাব এর পরে আইনসভা সিনেটে যাওয়ার কথা। রাজয়ের দাবি, স্বাধীনতা আদায়ের নামে আইন ভেঙেছেন কাতালোনিয়ার নেতারা। তাই বিচ্ছিন্নতাকামী প্রদেশটির স্বায়ত্তশাসন কেড়ে নেওয়াই উচিত। কাতালানেরও এই সিদ্ধান্ত মেনে নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

রাজয়ের এই ঘোষণাকে ‘চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীন’ বলে সরব হয়েছেন প্রদেশের অন্য নেতারাও। স্বাধীনতার দাবিতে কাতালানের ১ অক্টোবরের গণভোট প্রায় ভেস্তে দিয়েছিল স্পেনের পুলিশ। অর্ধেকেরও বেশি ভোটও পড়েনি সে দিন। পুইদমঁ যদিও গোড়া থেকে দাবি করে আসছেন, কাতালানের ৯০ শতাংশ মানুষই স্বাধীনতা চাইছেন। তাই সংবিধানের ১৫৫ ধারা চাপিয়েও কাতালানের বিক্ষোভ দমানো যাবে না বলে মন্তব্য করেন এক বিক্ষোভকারী। এর আগে কখনও ১৫৫ ধারার প্রয়োগ করেনি স্পেন। মাদ্রিদ বিষয়টাকে কাতালান-সঙ্কট সমাধানের একমাত্র পথ বলে দাবি করলেও, অনেকেই বলছেন এটা নিশ্চিত উস্কানিমূলক।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত