দলে ৩৩ ভাগ নারী না রাখলে নিবন্ধন বাতিল দাবি

প্রকাশ | ২৩ অক্টোবর ২০১৭, ১৭:০৪ | আপডেট: ২৩ অক্টোবর ২০১৭, ২২:৫০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কয়েকটি রাজনৈতিক দল নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপের সময় রাজনৈতিক দলের সব পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার বিধানের বিরোধিতা করেছে। এর প্রতিবাদ জানিয়েছেন নারী নেত্রীরা। এটাকে সংবিধানবিরোধী দাবি আখ্যায়িত করে এমন দাবিকারী দলগুলোর নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছেন তারা।

সোমবার নারী নেত্রীদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা জানান নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির। নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, আরপিও'র বিধান অনুযায়ী দলের কমিটিতে আগামী ২০২০ সালের মধ্যে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব রাখতে হবে।

রোকেয়া বলেন, ‘আমার নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরির দাবি করেছি। সবার জন্য সমান সুযোগের কথা বলা হয়। কিন্তু এটি মাত্র কয়েকটি রাজনৈতিক দলের জন্য বলা হয়। বাংলাদেশের সবার জন্য যে সমান অধিকার সেটা আমরা নির্বাচনে দেখতে চাই। সেখানে সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হলে সবার জন্য অর্থাৎ নারী, পুরুষ সব ভোটারের জন্য করতে হবে। বাংলাদেশের নারীদের সমান অধিকার নাই।’

রোকেয়া বলেন, ‘তারা বাংলাদেশে নিরাপত্তা থেকে শুরু করে চলাফেরা, রাজনৈতিক দলগুলো থেকে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রেও সমান সুযোগ পায় না। আমরা এটি নিশ্চিত করার জন্য বলেছি। মেয়েরা উত্তাধিকারের ক্ষেত্রে সমান সুযোগ পায় না এজন্য তারা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিতে পারেন না। এছাড়া নির্বাচনে ধর্মের ব্যবহার না দাবি জানিয়েছি।’ ধর্মের ব্যবহারের ফলে নারীরা সবচেয়ে বেশি ভিকটিম হয় বলে মনে করেন তারা।

প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত বলেন, ‘অনেক নতুন প্রজন্মের ভোটার রয়েছে। তাদের সচেতন করতে হবে। প্রতিবারই আমরা দেখি নির্বাচনের আগে ও পরে নারীরা সংহিংতার শিকার হয়। এব্যাপারে নারীদের যাতে সাপোর্ট দেয়া হয় এবং সহিংসতা না ঘটে। বৃদ্ধ ও প্রতিবন্ধী নারীরা যাতে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে।’

নারী সাংবাদিক কেন্দ্রের জেলারেল সেক্রেটারি পারভীন সুলতানা ঝুমা বলেন, ‘নির্বাচনে নারীরা যাতে অন্যের মতামতের ওপর প্রভাবিত না হয়ে নিজের মতামত প্রয়োগ করতে পারে তার ব্যবস্থা ইসিকে করতে হবে।’

ঝুমা বলেন, ‘নির্বাচনের সময় মসজিদে খুতবা দিয়ে নারীদের ভোটে যেতে নিরুৎসাহিত করা হয়। কিন্তু এটা না করে তাদের ভোট দিতে যাওয়ার ব্যাপারে উৎসাহ দেয়া উচিত।’ 

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ সবগুলো নির্বাচনে পুরুষদের পাশাপাশি নারীদের সমান সুযোগ ও তাদের জন্য পরিবেশ তৈরির দাবি জানিয়েছেন নারী নেতারা। এছাড়াও সংসদে সংরক্ষিত নারী আসনের পাশাপাশি নারীরা যাতে আরও বেশি করে সরাসরি ভোটে নির্বাচিত হতে পারেন সেই ব্যবস্থা করার দাবি জানান নারী নেত্রীরা।

এছাড়াও বক্তারা সংসদে সংরক্ষিত নারী আসন বাড়ানো, সরাসরি ভোটে নারীদের বেশি করে মনোনয়ন, না ভোট রাখার দাবিসহ বিভিন্ন দাবি জানান।  

মতবিনিময়ে আরও উপস্থিত ছিলেন ফর ইউ ফর এভারের (ফাইফে) প্রেসিডেন্ট রেহানা সিদ্দিকী; বাংলাদেশ এসোসিয়েশন অব উইমেন ফর সেলফ এমপাওয়ারমেন্টের (বাউশী) এক্সিকিউটিভ ডিরেক্টর মাহবুবা বেগম নিরু; নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসহুদা খাতুন শেফালী; ডিজ্যাবল্ড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসার্স অ্যাসোসিয়েশনের (ডিআরআরএ) নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন; বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মালেকা বানু,  নারী নেত্রী রেখা চৌধুরী,  রিনা সেন গুপ্তা, নারী নেতৃ মনসুরা আকতার প্রমুখ।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেআর/জেবি)