টঙ্গীতে কারখানার বর্জ্যে মরল লাখ টাকার মাছ

নিজস্ব প্রতিবেদক, টঙ্গী
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৭, ২০:১৫

গাজীপুরের টঙ্গীতে ভিয়েলাটেক্স নামে একটি কারখানা থেকে নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য পানিতে মিশে মৎস্য খামারের কয়েক লাখ টাকার মাছ মরে গেছে। সোমবার সকাল থেকে গাজীপুরার সাতাইশ এলাকার ওই মৎস খামারের মাছ মরে ভেসে উঠতে শুরু করে।

প্রতক্ষদর্শীরা জানান, সকাল গড়িয়ে দুপুর হওয়ার আগেই পানিতে থাকা ব্যাঙ, সাপ, পোকা-মাকড়ও মরতে শুরু করে। পানিতে নামলেই শরীর চুলকানি ও জ্বালাপোড়া শুরু হয়। বিষাক্ত কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ ও দূষিত পানি পায়ে লাগার কারণে স্কুল-মাদ্রাসার ছাত্র/ছাত্রী, পথচারি ও গার্মেন্টকর্মীরা ডায়রিয়া, আমাশয়, জ্বর, এলার্জি, খোসপাচড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

মৎস্য চাষি মনির হোসেন, মো. জামাল হোসেন, মিন্টু মিয়া ও ওয়াশিম ক্ষোভের সাথে বলেন, আমরা বিগত আট বছর যাবত ১০ বিঘা পুকুর লিজ নিয়ে মৎস্য চাষ করে আসছি। গত আট মাস আগে প্রায় সাত লাখ টাকার বিভিন্ন জাতের মাছের পোনা মৎস্য খামারে ছেড়েছি। মাছগুলো কেবল খাওয়ার উপযুক্ত হয়ে উঠেছে। আগামী জানুয়ারি মাসে ইজতেমার সময় বিক্রি করার কথা ছিল। কিন্তু ভিয়েলাটেক্স কারখানার নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য মৎস্য খামারে ফেলায় সবগুলো মাছ মরে ভেসে উঠেছে। এর পূর্বেও ওই কারখানার বিষাক্ত পানি খামারে প্রবেশ করে অনেক মাছ মরে গিয়েছিল। তখন আমরা তাদেরকে বিষাক্ত পানি বন্ধের অনুরোধ করি। কিছুদিন বন্ধ থাকার পর পুনরায় তারা বিষাক্ত পানি ছেড়ে আমাদের খামারের সবগুলো মাছ মেরে ফেলেছে। আমরা এর প্রতিকার চাই।

এ ব্যাপারে এলাকার মুরুব্বি নুরুল আমিন (৬৫) বলেন, ভিয়েলাটেক্স কারখানার বিষাক্ত কেমিক্যালের বিক্রিয়ায় আমার ঘরের টিনের চালা ঝাঁঝরা হয়ে গেছে এবং আমার প্রতিবেশী কয়েকটি শিশুর ডায়রিয়া, আমাশয়, জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ভিয়েলাটেক্স কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. কামরুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, আমাদের নিজস্ব ইটিপি রয়েছে। আমরা পানি পরিশোধন করেই কেবল ড্রেনে ছাড়ি। অপরিশোধিত পানি ড্রেনে ফেলা হয় না।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে টঙ্গী সরকারি হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার মো. পারভেজ হোসেন ঢাকাটাইমসকে বলেন, ডাইং কারখানার অপরিশোধিত বর্জ্যে প্রচুর পরিমাণে রোগ জীবানু থাকে। এগুলো মানুষের শরীরে লাগলে খোস-পাচড়া, জ্বর, আমাশয়, ডায়রিয়া, শ্বাসকষ্ট, কিডনি সমস্যা, লিভার সমস্যাসহ নানা ধরনের রোগ হতে পারে।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/আইআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :