‘তুমি কি সেই আগের মতো আছো’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ০৮:১৬

‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ ‘সে আমার ছোট বোন’ গানগুলো কত না স্মৃতিকাতর করে তোলে শ্রোতাদের। কালজয়ী এমন হাজারো গানের শিল্পী মান্না দে-ও আজ আমাদের কাছে কেবল স্মৃতি। আজ তার প্রয়াণ দিবস। ‘খুব জানতে ইচ্ছে করে, তুমি কি সেই আগের মতো আছো’।

২০১৩ সালের এই দিনে অসংখ্য ভক্তকে চোখের জলে ভাসিয়ে পরপারে পাড়ি জমান উপমহাদেশের এই কিংবদন্তি কণ্ঠশিল্পী। ভারতবর্ষের  সেরা সঙ্গীতশিল্পীদের একজন মান্না দে হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ অজস্র ভাষায় গান করেছেন। ষাট বছরের বেশি সময়  সঙ্গীত চর্চা করেন তিনি। বৈচিত্র্যের বিচারে মান্না দেকে হিন্দি গানের ভুবনে সবর্কালের সেরা গায়ক হিসেবে মানেন বিশেষজ্ঞ সঙ্গীতবোদ্ধারা।

মান্না দে গায়ক হিসেবে ছিলেন আধুনিক বাংলা গানের জগতে সর্বস্তরের শ্রোতার কাছে ব্যাপকভাবে জনপ্রিয়। এ ছাড়া হিন্দি ও বাংলা সিনেমায় গায়ক হিসেবে অশেষ সুনাম অর্জন করেন তিনি।

সঙ্গীতজীবনে সাড়ে তিন হাজারের বেশি গান রেকর্ড করেন মান্না দে।  সংগীতে তার অসামান্য অবদানের জন্য ভারত সরকার তাকে ১৯৭১ সালে ‘পদ্মশ্রী’,  ২০০৫ সালে ‘পদ্মবিভূষণ’ এবং ২০০৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ সম্মাননায় ভূষিত করে।  ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে রাজ্যের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘বঙ্গবিভূষণ’ প্রদান করে।

এ ছাড়া অসংখ্য পুরস্কার রয়েছে তার অর্জনের ঝুলিতে। ২০১১ সালে ভারতের ফিল্মফেয়ার তাকে আজীবন সম্মাননা দেয়। ২০১২ সালে ২৪ ঘণ্টা টিভি চ্যানেল থেকেও তিনি পান একই সম্মাননা।

রোমান্টিক ও বিরহ ধাচের গানগুলো এখনো সমান জনপ্রিয় শ্রোতাদের কাছে। ‘তুমি কি সেই আগের মতো আছে’, ‘দেখা হলো সেই পথে’, ‘আবার হবে তো দেখা’, ‘যদি কাগজে লেখো নাম’ ‘ক ফোঁটা চোখের জল’ ‘সোহেলি গো’ ‘আমি ফুল না হয়ে কাঁটা হয়ে বেশ ছিলাম’ কত কত গান যুগ যুগ ধরে মানুষকে আনন্দ-বেদনায় মনের খোরাক জুগিয়েছে।

সেই জাদুকরী কণ্ঠ স্তব্ধ হয়ে যায় ২০১৩ সালের ২৪ অক্টোবর। এর আগে ওই বছরের ৮ জুন ফুসফুসের জটিলতা দেখা দিলে শিল্পীকে ব্যাঙ্গালোরের একটি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। ৯ জুন তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে চিকিৎসকরা নিশ্চিত করেন যে তিনি তখনো বেঁচে আছেন। তবে তার অবস্থার বেশ অবনতি হয় তখন। পরে ২৪ অক্টোবর ৯৪ বছর বয়সে না-ফেরার দেশে চলে যান সংগীতের এ কিংবদন্তি।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এএইচ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত