টিপস

ক্যামেরা সেন্সর পরিষ্কার করবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১০:২৮

ডিএসএলআর ক্যামেরার লেন্স বদল করার সময় সেন্সরে ধুলাবালি ঢোকার সম্ভাবনা থাকে। যেকোন ফোটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিষ্কার করা এক অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সার পরিষ্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছোপ দেখা যাবে। তাই আসুন দেখে নেওয়া যাক কিভাবে পরিষ্কার করবেন ক্যামেরার সেন্সার।

আটো ক্লিন ফিচার ব্যবহার

অনেক ডিএসএলআর ক্যামেরায় অটোমেটিক সেন্সর ক্লিনের অপশন থাকে। এই অপশানটি ব্যবহার করলে মাইক্রো ভাইব্রেটার ব্যবহার করলে ক্যামেরা সেন্সরে জমা ধুলা ফেলে দেয়। আপনার ক্যামেরায় যদি এই অপশন না থাকে তবে অন্য উপায়ে আপনি ক্যামেরার ডাস্ট ঝেড়ে ফেলতে পারবেন।

নিজে হাতে ক্যামেরা পরিষ্কার করার আগে দেখে নিন এই সবকটি জিনিস আপনার কাছে আছে কি না। লিন্ট ফ্রি ক্লিনিং সোয়াব, যেটা আপনার ক্যামেরা সেন্সারের জন্য তৈরি। ক্যামেরা সেন্সর ক্লিনিং সলিউশান এয়ার ব্লোয়ার।

কীভাবে ক্লিন করবেন ক্যামেরা সেন্সর?

স্টেপ ১। আপনার ক্যামেরায় সেন্সর ক্লিন করার অপশনটি খুঁজে বার করুন।

স্টেপ ২। এই মোডটি সিলেক্ট করলে আপনার ক্যামেরার মিররটি লক হয়ে যাবে এবং সেন্সরটি দেখা যাবে। স্টেপ ৩। এরপর ব্লয়ার দিয়ে ক্যামেরার সেন্সারে জোরে হাওয়া দিন। লক্ষ্য রাখবেন ব্লয়ারের মাথা যেনো ক্যামেরার সেন্সর স্পর্শ না করে। এইভাবে সেন্সরের ধুলা ঝেড়ে ফেলুন।

স্টেপ ৪। এরপর সোয়াবের উপর দুই ফোঁটা সলিউশন দিয়ে সেন্সারের উপর সেটিকে আলতো করে বোলান।

স্টেপ ৫। এরপর লেন্স লাগিয়ে ছবি তুলুতে শুরু করুন।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা