ছয় কোম্পানির বোনাস ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১১:৫২

পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয় কোম্পানি ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য বোনাস ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড, এসিআই লিমিটেড, এসিআই ফর্মুলেশন লিমিটেড, জিপিএইচ ইস্পাত লিমিটেড, এইচআর টেক্সটাইল লিমিটেড এবং সায়হাম কটন মিলস লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ও ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৫৭ টাকা, গত অর্থবছরের একই সময়ে যা ছিল ০.৬৪ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১১.৯০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.১৩ টাকা।

এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫.৯৬ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩৪.৩৪ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ ডিসেম্বর সকাল ১১টায় ঢাকা ক্যান্টনমেন্টের ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এসিআই লিমিটেড: এসিআই লিমিটেড সমাপ্ত হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৪০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ৫০ শতাংশ চূড়ান্ত ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। এর আগে কোম্পানিটি ৭৫ শতাংশ অন্তর্বর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

জানা যায়, আলোচিত সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২৪.৩১ টাকা। শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৪১.২৯ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬৬.৪৪ টাকা (মাইনাস)। ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৮ ডিসেম্বর সকাল ১১টায় অফিসার্স ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এজন্য ১৩ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

এসিআই ফর্মুলেশন লিমিটেড: শেয়ারবাজারে তালিকাভুক্ত এসিআই ফর্মুলেশন লিমিটেড সমাপ্ত হিসাব বছরে ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। এর আগে কোম্পানিটি ২০ শতাংশ অন্তর্বর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। অর্থাৎ কোম্পানিটি সদ্য সমাপ্ত বছরে ৩৫ শতাংশ ডিভিডেন্ড দেবে।

জানা যায়, আলোচিত সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫.৮৫ টাকা। শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৪.৩৫ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬.৩৪ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৮ ডিসেম্বর সকাল নয়টায় অফিসার্স ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।

জিপিএইচ ইস্পাত লিমিটেড: জিপিএইচ ইস্পাত লিমিটেড সমাপ্ত হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে।

আলোচিত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.১৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৮৩ টাকা (মাইনাস)।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১০ ডিসেম্বর সকাল ১১টায় চিটাগং ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ নভেম্বর।

এইচআর টেক্সটাইল লিমিটেড: বস্ত্র খাতের কোম্পানি এইচআর টেক্সটাইলস লিমিটেড সমাপ্ত হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। জানা যায়, আলোচিত সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৩ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৪৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২২ জানুয়ারি সকাল ১১টায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।

সায়হাম কটন মিলস লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেড ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচ্য বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৬ টাকা। কোম্পানিটির ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য আলোচ্য বিষয়গুলো শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ১৪ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ১৪ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ঢাকাটাইমস/২৪অক্টোবর/ওয়াইএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত