রোহিঙ্গা নির্যাতন

মিয়ানমারকে দেয়া সামরিক সহযোগিতা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১৪:২৫

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত মিয়ানমারের বিভিন্ন ইউনিট ও কর্মকর্তাদের দেয়া সামরিক সহযোগিতা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সহিংসতার কারণে দলে দলে লোক মিয়ানমার থেকে পালিয়ে যাচ্ছে বলে স্থানীয় সময় সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে দেয়া এক বিবৃবিতে বলা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নুয়ের্ট এ শাস্তিমূলক পদক্ষেপ ঘোষণা করে বলেন, ‘রাখাইন রাজ্যে সাম্প্রতিক বিভিন্ন ঘটনা এবং রোহিঙ্গা ও অন্যান্য সম্প্রদায়ের লোকজনের বিরুদ্ধে চালানো ব্যাপক সহিংসতা ও নির্যাতনের ব্যাপারে আমরা গভীরভাবে উদ্বেগ প্রকাশ করছি। এই সহিংসতায় যারা জড়িত তাদেরকে আইনের কাঠগড়ায় দাঁড় করানো অপরিহার্য।’

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, যুক্তরাষ্ট্র রোহিঙ্গা শরণার্থী সংকটের জন্য মিয়ানমারের সামরিক নেতৃত্বতে ‘দায়ী’ করছে।

তিনি হুঁশিয়ার করে বলেন, বিশ্ব মিয়ানমারে ঘটে যাওয়া নৃশংসতার পক্ষে দাঁড়াবে না এবং কেবল দর্শক হয়েও থাকবে না। সামরিক বাহিনীকে অবশ্যই শৃঙ্খলাবদ্ধ ও সংযত থাকতে হবে।

গত আগস্ট মাসে শুরু হওয়া এ সহিংসতার কারণে ছয় লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইন রাজ্যে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলা চালানোকে কেন্দ্র করে সংখ্যালুঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক বাহিনী ব্যাপক দমনপীড়ন চালায়। জাতিসংঘ তাদের এই অভিযানকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করে।

উল্লেখ্য, মিয়ানমারের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নিষেধাজ্ঞা জারি রয়েছে। সামরিক সহযোগিতা প্রত্যাহারের মধ্য দিয়ে এই নিষেধাজ্ঞা আরো জোরদার হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত