বুয়েটের অধ্যাপক ওপিসিডব্লিউর বৈজ্ঞানিক পরামর্শক নিযুক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৭:২৪ | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১৭:২০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল কৌশল বিভাগের অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া হেগস্থ আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) বৈজ্ঞানিক পরামর্শক বোর্ডের সদস্য নিযুক্ত হয়েছেন।

ওপিসিডব্লিউর মহাপরিচালক আহমেট উজুমচু সংস্থাটির চলমান ৮৬তম নির্বাহী পরিষদের অধিবেশনে এ নিয়োগের ঘোষণা দেন। তিন বছর মেয়াদী এ নিয়োগ আগামী ১ জানুয়ারি ২০১৮ থেকে কার্যকর হবে।

মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৯৮ সালে ওপিসিডব্লিউর যাত্রা শুরুর পর ড. সৈয়দা সুলতানা রাজিয়া প্রথম বাংলাদেশি হিসেবে বৈজ্ঞানিক পরামর্শক বোর্ডের সদস্য নিযুক্ত হলেন। ড. রাজিয়ার এ নিয়োগ রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী লক্ষ্য অর্জনে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবদানের প্রতি ওপিসিডব্লিউর মহাপরিচালকের গভীর সন্তোষেরই বহিঃপ্রকাশ।

রাসায়নিক অস্ত্র কনভেনশনে বাংলাদেশ মূল স্বাক্ষরকারী দেশ। ২০০২-২০০৪ মেয়াদে বাংলাদেশ প্রথমবারের মতো ওপিসিডব্লিউর নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিল এবং পুনরায় ২০১৬-২০১৮ মেয়াদের জন্য নির্বাচিত হয়েছে। সংস্থাটিতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ২০১৭-২০১৮ মেয়াদের জন্য নির্বাহী পরিষদের চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন। এছাড়াও ২০১৬ সালে বাংলাদেশ সদস্য রাষ্ট্রসমূহের অধিবেশনের মনোনয়ন কমিটির চেয়ার এবং ২০১৭ সালে সদস্য রাষ্ট্রসমূহের অধিবেশনে একজন ভাইস- চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হয়েছে।

বৈজ্ঞানিক পরামর্শক বোর্ড ওপিসিডব্লিউর একটি বিশেষায়িত অঙ্গ, যা সংস্থাটির মহাপরিচালককে রাসায়নিক অস্ত্র কনভেনশন সংক্রান্ত বিশেষায়িত বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত পরামর্শ প্রদান করে থাকে। ওপিসিডব্লিউর সদস্য রাষ্ট্রসমূহ থেকে ২৫ জন সদস্য নিয়ে বৈজ্ঞানিক পরামর্শক বোর্ড গঠিত।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :