বেসিক ব্যাংকের নতুন এমডি আউয়াল খান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১৮:১০

রাষ্ট্রায়ত্ত্ব বেসিক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেলেন মুহম্মদ আউয়াল খান। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে তিন বছরের জন্য এ পদে নিয়োগ দিয়েছে।

সোমবার বিকালে বেসিক ব্যাংক পরিচালনা পষর্দের চেয়ারম্যান আলাউদ্দীন এ মজীদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠায় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বেসিক ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে। এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মুহম্মদ আউয়াল খানের নিয়োগপত্রে স্বাক্ষর করেন।

বেসিক ব্যাংকের বর্তমান এমডি খোন্দকার মো. ইকবালের মেয়াদ শেষ হয় ২৮ সেপ্টেম্বর। ওই পদে নিয়োগের জন্য তিন সদস্যের সার্চ কমিটি গঠন করে অর্থ মন্ত্রণালয়।

এ কমিটির আহ্বায়ক ছিলেন বেসিক ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলাউদ্দীন এ মজীদ। অন্য দুই সদস্য হলেন, বেসিক ব্যাংকের পরিচালক বেগম পরাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল হক।

সার্চ কমিটি এমডি পদে নিয়োগের জন্য সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সাবেক ও বর্তমান ১২ কর্মকর্তার নাম ও জীবনবৃত্তান্ত সংগ্রহ করে। এদের মধ্য থেকে তিনজনকে বাছাই করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়। এই সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে আউয়াল খানকে নিয়োগ দেওয়া হলো।

আউয়াল খান এর আগে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডির দায়িত্ব পালন করেন। তিনি ২০১৬ সালের ১৪ নভেম্বর কৃষি ব্যাংকের এমডি পদে যোগ দেন। পরে চলতি বছরের আগস্টে অবসরজনিত ছুটিতে যান। আউয়াল খান রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকেরও এমডি ছিলেন। এর আগে তিনি ডিএমডি হিসেবে অগ্রণী ব্যাংকে কর্মরত ছিলেন। তিনি ১৯৮২ সালে বাংলাদেশ কৃষি ব্যাংকে তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। মহাব্যবস্থাপক হিসেবে তিনি সোনালী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকে দায়িত্ব পালন করেন।

আউয়াল খান ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ থেকে বিকমসহ (সম্মান) এমকম ডিগ্রি লাভ করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করেন। বেসিক ব্যাংকের তৎকালীন চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুসহ তখনকার ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বেনামে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা ঋণ বিতরণ করে। এটাকে দিবালোকে ডাকাতি বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। ওই ঘটনায় এমডিকে বরখাস্ত করে পর্ষদ ভেঙে দেওয়া হয়। পরে আলাউদ্দীন এ মজিদকে চেয়ারম্যান এবং খোন্দকার মো. ইকবালকে এমডি করে নতুন পর্ষদ গঠন করা হয়।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এমএম/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :