মা ইলিশ রক্ষা অভিযানে শীর্ষে ফরিদপুর

বিশেষ প্রতিনিধি (এই সময়), ফরিদপুর
 | প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৭, ১৯:২১
ফাইল ছবি

ফরিদপুরে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ইলিশ মাছ শিকার করায় তিন সপ্তাহ চলা টানা অভিযানে মোট ২৩৭ জেলেকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যামাণ আদালত। সরকারি তথ্যমতে, মা ইলিশ রক্ষার এই অভিযানে শীর্ষে রয়েছে ফরিদপুর জেলা।

২২ অক্টোবর পর্যন্ত ফরিদপুর সদর, চরভদ্রাসন ও সদরপুর উপজেলার আড়িয়াল খাঁ ও পদ্মা নদীতে মোট ২৩৯টি অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, গত ১ অক্টোবর থেকে প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে ২১ দিন পর্যন্ত নদীতে ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করে সরকার। এ নিষেধাজ্ঞা কার্যকর করতে জেলা প্রশাসনের উদ্যোগে এ ভ্রামাম্যাণ আদালত পরিচালনা করা হয়।

মোট ২৩৯টি অভিযান চালানো হয়। এর মধ্যে ৮৬টি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মোট ২৭১টি মামলা করা হয়েছে।

এসব মামলায় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়ার পাশাপাশি ৩৪ জন জেলেকে ৯০ হাজার একশ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানকালে মোট ৭৪ মণ ৩৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। উদ্ধার করা মাছগুলো বিভিন্ন এতিমখানা ও অনাথ আশ্রমে বিতরণ করা হয়।

অভিযানকালে ৩৯ লাখ ৩ হাজার তিনশ ৭২ মিটার জাল জব্দ করা হয়। উদ্ধার করা জাল পরে আদালতের নির্দেশে পুড়িয়ে ফেলা হয়।

ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, ইলিশ নিধনের তথ্য পেলেই আমরা সেখানে অভিযান চালিয়েছি। ইলিশ ধরা জেলেদের জন্য সরকারের পক্ষ থেকে সহায়তা দেয়ার কর্মসূচি থাকলেও ফরিদপুরে এ বরাদ্দ না থাকায় সমস্যায় পড়তে হয়েছে। তাছাড়া ভ্রাম্যামাণ আদালত পরিচালনার বরাদ্দও ছিল অপ্রতুল। তাই জেলেদের দণ্ড দেয়াটা আমাদের জন্য কষ্টকর হয়েছে। তবে এটুকু কঠোর না হলে এই মূল্যবান সম্পদ আমরা রক্ষা করতে পারব না।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :